scorecardresearch

বড় খবর

উৎসব অগ্রিম-ভ্রমণের ভাউচার, কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য বড় ঘোষণা সীতারমনের

‘মূলত বাজারে চাহিদা তৈরির জন্যই সরকার এই দুই পদক্ষেপ করল।’ মন্তব্য কেন্দ্রীয় অর্থমন্ত্রীর।

উৎসব অগ্রিম-ভ্রমণের ভাউচার, কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য বড় ঘোষণা সীতারমনের

বাজারে চাহিদা তৈরির লক্ষ্যে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য স্পেশাল উৎসব অগ্রিম ও এলটিসি-র জন্য নতুন কর ছাড়ের কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

আগেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য উৎসব অগ্রিম প্রচলিত ছিল। কিন্তু সপ্তম বেতন কমিশনের উৎসব অগ্রিম তুলে দেওয়া হয়। নির্মলা এদিন জানিয়েছেন, এবার নিয়মের ব্যতিক্রম হবে। আগে নন গেজেটেড কর্মীরা কেবল ফেস্টিভাল অ্যাডভান্স পেতেন। এখন সবাই সহজ কিস্তিতে অগ্রিম নেওয়ার সুযোগ পাবেন। কেন্দ্রীয় সরকারি কর্মচারিদের একটা প্রি-লোডেড রুপে কার্ড দেওয়া হবে। তাতে ১০ হাজার টাকা ভরা থাকবে। ব্যাক চার্জ সরকার বহন করবে। ওই দশ হাজার টাকা ২১ মার্চের মধ্যে খরচ করতে হবে। তা ছাড়া দশটি সহজ কিস্তিতে তা সরকারকে দিতে হবে কর্মচারীদের।

এছাড়া, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের লিভ ট্রাভেল কনসেশন তথা এলটিসি-র জন্য এদিন নতুন কর ছাড়ের কথা ঘোষণা করেছে কেন্দ্র। এলটিসি ক্যাশ ভাউচার প্রকল্পের আওতায় কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা লিভ এনক্যাশমেন্টের পরিবর্তে নগদ অর্থ পাবেন। একইসঙ্গে তিনবারের টিকিটের ভাড়া মিলবে। যে দ্রব্যগুলির জিএসটি ১২ শতাংশ বা তার বেশি, সেগুলির কেনার ক্ষেত্রেই এই সুবিধা মিলবে। শুধুমাত্র ডিজিটাল লেনদেন করতে হবে। জিএসটি ইনভয়েস জমা দিতে হবে।

সাংবাদিক বৈঠকে এ দিন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলেছেন, ‘মূলত বাজারে চাহিদা তৈরির জন্যই সরকার এই দুই পদক্ষেপ করল। কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা উৎসব অগ্রিম পেলে সেই টাকা জিনিসপত্র কেনায় খরচ করবে। তাতে বাজারে চাহিদা তৈরি হবে এবং উৎপাদন বাড়বে।’ দেশীয় অর্থনীতিতে চাহিদা বাড়াতে তাঁর আর্জি একই পদক্ষেপ করুক রাজ্যগুলোও।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Sitharaman announces ltc cash voucher scheme special festival advance