scorecardresearch

বড় খবর

মোদীর বড় ঘোষণা, স্বচ্ছ কর ব্যবস্থায় সম্মানিত হবে সততা

করোনা ভাইরাসের জেরে করদানের সময়সীমা বাড়াতে বাধ্য হয় মোদী সরকার। এপ্রিল থেকে সময়সীমা বাড়িয়ে তা চলতি বছরের নভেম্বর অবধি করা হয়।

প্রধানমন্ত্রী মোদী।

যারা সঠিক সময়ে, কর ফাঁকি না দিয়ে কর জমা করে থাকেন সেই সকল ‘সৎ’ করদাতাদের সম্মান জানাতে এবার কর জমার ক্ষেত্রে বিশেষ ব্যবস্থা চালু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বৃহস্পতিবার ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ‘স্বচ্ছ কর ব্যবস্থা-সততাকে সম্মান’ চালু করলেন প্রধানমন্ত্রী। কর দেওয়ার কাজ আরও সহজ করার লক্ষ্যে এই ব্যবস্থা চালু করেন। করোনা ভাইরাসের জেরে করদানের সময়সীমা বাড়াতে বাধ্য হয় মোদী সরকার। এপ্রিল থেকে সময়সীমা বাড়িয়ে তা চলতি বছরের নভেম্বর অবধি করা হয়। কর জমা না পড়ার কারণে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে ভারতের অর্থনীতি।

https://platform.twitter.com/widgets.js

বুধবারই একটি টুইটে মোদী বলেন যে এই প্ল্যাটফর্মটি কর ব্যবস্থার সংস্কার ও সরলীকরণের মাধ্যমে সরকারের প্রচেষ্টাগুলিকে সাহায্য করবে।

উল্লেখ্য, গত ৩-৪ সপ্তাহ ধরে আয়কর রিটার্ন সংক্রান্ত বিষয়ে শীর্ষ আধিকারিকদের সঙ্গে একাধিক বৈঠক হয়েছে প্রধানমন্ত্রীর দফতরে। আয়কর রিটার্নের সময় স্বচ্ছতা কতখানি বজায় রাখা হচ্ছে এবং আয়কর সংক্রান্ত তথ্য যাচাই কীভাবে হচ্ছে, তা নিয়ে গুরুত্ব দেওয়া হচ্ছে, এমনটাই জানিয়েছেন আয়কর দফতরের এক শীর্ষ আধিকারিক।

দ্য সেন্টারল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্স (সিবিডিটি) সাম্প্রতিক বছরগুলিতে বেশ কয়েকবারই কর সংস্কার করেছে। গত বছর কর্পোরেট করের হার ৩০ শতাংশ থেকে কমিয়ে ২২ শতাংশ করে দিয়েছিল। নতুন উৎপাদনকারি ইউনিটের ক্ষেত্রে সেই হার ১৫ শতাংশ করা হয়েছিল। লভ্যাংশ দেওয়ার ক্ষেত্রে যে কর ছিল তাও বাতিল করা হয়েছিল।

এদিন নতুন কর ব্যবস্থা নিয়ে মোদী বলেন ভারতের কর ব্যবস্থায় এই মৌলিক সংস্কারের প্রয়োজন ছিল। তিনি এও বলেন তাঁর সরকার কর ব্যবস্থাকে নির্বিঘ্ন, সরল এবং স্বচ্ছ করতে সরকম প্রচেষ্টা করে চলেছে। মোদী বলেন যে ১৩০ কোটি লোকের ভারতে কেবলমাত্র দেড় কোটি নাগরিক কর প্রদান করেন। প্রতিটি আইন, বিধি ও নীতিকে তাই জনবান্ধব করে তোলার চেষ্টা করছে মোদী সরকার। প্রধানমন্ত্রীর কথায়, এটি হল নতুন ভারতের নতুন এক মডেল।

Read the story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: To honour honest taxpayers pm narendra modi launches transparent taxation platform updates