ত্রিপুরায় স্পেশাল ইকোনমিক জোন, বাংলাদেশ থেকে বিনিয়োগে আশাবাদী বিপ্লব

নিয়ম মেনে বিশেষ অর্থনৈতিক অঞ্চল করতে গেলে ন্যূনতম ২৫ একর জমি লাগে। সাব্রুমে তার থেকে কিছুটা কম পাওয়া গিয়েছে।

By: Agartala  Updated: September 25, 2019, 02:47:03 PM

উত্তর-পূর্ব ভারতের প্রথম স্পেশাল ইকোনমিক জোন হতে চলেছে ত্রিপুরাতে, ইঙ্গিত দিলেন মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। বাংলাদেশ থেকে প্রত্যক্ষ বিনিয়োগ আসতে পারে বলে আশাবাদী মুখ্যমন্ত্রী দেব। জানালেন প্রথম সেজ তৈরি হবে দক্ষিণ ত্রিপুরার সাব্রুমে।

মঙ্গলবার বিকেলে বিপ্লব দেব সাংবাদিকদের জানিয়েছেন, “সাব্রুমে সেজ তৈরির পেছনে সঙ্গত কারণ রয়েছে। ভারতীয় রেলের গুদাম রয়েছে এখানে, ফেনি নদির ওপর ভারত-বাংলাদেশ সেতু তৈরির কাজ চলছে, যা ২০২০ সালের মধ্যে সম্পূর্ণ হয়ে যাবে। আন্তর্জাতিক চেক পোস্ট তৈরিরও পরিকল্পনা রয়েছে। তাছাড়া বাংলাদেশের চট্টগ্রাম বন্দর থেকে সাব্রুমের দূরত্ব মাত্র ৬০ কিলোমিটার। বিশেষ অর্থনৈতিক অঞ্চল হওয়ার জন্য যা যা হওয়া দরকার, সবই এখানে রয়েছে”।

আরও পড়ুন, স্টিং ভিডিও প্রকাশ হতেই ইস্তফা দিলেন ত্রিপুরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য

২০১৮ সালের ত্রিপুরা বিধানসভা নির্বাচনের আগে বিজেপি যে সমস্ত কর্মসূচী সামনে রেখে প্রচার করেছিল, SEZ তার মধ্যে অন্যতম। নিয়ম মেনে বিশেষ অর্থনৈতিক অঞ্চল করতে গেলে ন্যূনতম ২৫ একর জমি লাগে। সাব্রুমে তার থেকে কিছুটা কম পাওয়া গিয়েছে। বিল্পব দেব জানিয়েছেন রাজ্য সরকার এ ক্ষেত্রে নিতি আয়োগের কাছে সামান্য ছাড় চেয়েছে, আশা করা হচ্ছে জটিলতা কেটে যাবে শিগগির।

“বাংলাদেশ আমাদের সবচেয়ে কাছের পড়শি দেশ। সেখান থেকে বিনিয়োগকারী পাওয়ার আশায় রয়েছি। বিদেশি বিনিয়োগের পক্ষে সমস্ত অনুকূল পরিবেশ সেখানে রয়েছে”, জানিয়েছেন মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। তিনি আরও বলেন, “রবার, চা এবং পর্যটন শিল্পে বিদেশি বিনিয়োগের ব্যাপারে আশাবাদী আমরা”।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Business News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Tripura to set up first sez cm hopes huge foreign investment from bangladesh

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
অস্বস্তি
X