scorecardresearch

বড় খবর

ফেসবুক-টুইটারে বিজ্ঞাপন বন্ধের সিদ্ধান্ত ইউনিলিভারের

“এই সময়ে দাঁড়িয়ে এই সমস্ত প্ল্যাটফর্মে বিজ্ঞাপন চালিয়ে যাওয়া সমাজে এবং মানুষের মনে কোনও গভীর প্রভাব, মূল্যবোধ তৈরি করতে পারে না।”

চলতি বছরে টুইটার, ফেসবুক এবং তার মালিকানাধীন ইনস্টাগ্রামের মতো সোশাল মিডিয়া প্ল্যাটফর্মে তাঁদের পণ্যের বিজ্ঞাপন বন্ধের সিদ্ধান্ত নিল বিশ্বের বৃহত্তম বিজ্ঞাপনদাতা ইউনিলিভার। এমনকি এই সিদ্ধান্ত নিচ্ছে অন্যান্য সংস্থাও।

হেলম্যানস মেয়োনিজ এবং এক্স শাওয়ার জেলের মতো ব্র্যান্ডের মালিক ইউনিলিভার বছরে প্রায় ৮ বিলিয়ন ডলার বাজেট রাখে বিজ্ঞাপনে। সম্প্রতি মার্কিন মুলুকে রাজনৈতিক মেরুকরণ এবং সোশাল মিডিয়া ব্যবহারকারীদের ঘৃণ্য মন্তব্যের কারণে চলতি বছরে ফেসবুক, টুইটার এবং ইনস্টাগ্রামে কোনও বিজ্ঞাপন না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা।

ইউনিলিভারের তরফে ইমেলে একটি বিবৃতিতে বলা হয়েছে, “এই সময়ে দাঁড়িয়ে এই সমস্ত প্ল্যাটফর্মে বিজ্ঞাপন চালিয়ে যাওয়া সমাজে এবং মানুষের মনে কোনও গভীর প্রভাব, মূল্যবোধ তৈরি করতে পারে না। আমরা বর্তমান সময় পর্যবেক্ষণ করছি। প্রয়োজনে আমাদের অবস্থান পুনর্বিবেচনা করতেও পারি।” এদিকে এই খবরের জেরে শেয়ার বাজারে ক্ষতির মুখ দেখল ফেসবুক। শুক্রবার শেয়ার বাজার খুলতেই ৪.৬ শতাংশ পড়ে যায় শেয়ারের দাম। দিনের শেষে ৮.৩ শতাংশ কমে যায় ফেসবুকের শেয়ারের দর। একই অবস্থা টুইটারেরও। শেয়ারের দাম কমেছে ৭.৪ শতাংশ।

শুক্রবারই ফেসবুকের চিফ এক্সিকিউটিভ অফিসার মার্ক জুকারবার্গ জানান যে ফেসবুকে ভুল তথ্য প্রকাশের বিষয়ে ক্রমবর্ধমান সমালোচনার জবাব দিয়েছিলেন। তিনি এও বলেন বিদ্বেষমূলক যে মন্তব্য করা হচ্ছে তা সরিয়ে ফেলা হবে।

ইউনিলিভারের পাশাপাশি প্রায় ১০০টি সংস্থা বয়কট করতে চলেছে ফেসবুক-টুইটার-ইনস্টাগ্রাম। প্রসঙ্গত, মার্কিন যুক্তরাষ্ট্রে আসন্ন নির্বাচন নিয়ে মেইল ভোটিং প্রসঙ্গে ডোনাল্ড ট্রাম্পের মন্তব্য বির্তকের ঝড় তুলেছিল। বিরোধী ডেমোক্র্যাটরা ফেসবুক এবং টুইটারে চিঠিও পাঠায় ট্রাম্পের পোস্ট মুছে ফেলার জন্য। কিন্তু দুই সংস্থাই অস্বীকার করে তা করতে। তারা জানায় প্রেসিডেন্টের পোস্ট তাদের নিয়ম লঙ্ঘন করেনি তাই তা মুছে ফেলা হবে না।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Unilever halt advertising on facebook and twitter