মোরাটোরিয়াম পর্বে সুদের উপর সুদ কি ধার্য হবে, সিদ্ধান্ত গ্রহণে ৩ দিনের মধ্যে কেন্দ্র-আরবিআইকে বৈঠকে বসার সুপ্রিম নির্দেশ

এ ব্য়াপারে সিদ্ধান্ত নিতে আরবিআই-এর সঙ্গে বৈঠক করে কেন্দ্রকে হলফনামা জমা দিতে নির্দেশ দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত।

By: New Delhi  June 12, 2020, 4:03:59 PM

মোরাটোরিয়াম (ঋণের কিস্তি প্রদান স্থগিত রাখা) পর্বে  সুদের উপর সুদ মকুবের আবেদনের প্রেক্ষিতে ৩ দিনের মধ্য়ে সিদ্ধান্ত নিতে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক ও রিজার্ভ ব্য়াঙ্ক অফ ইন্ডিয়াকে বৈঠকে বসার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। উল্লেখ্য়, করোনায় লকডাউন পরিস্থিতিতে ব্য়াঙ্কে ঋণ পরিশোধে মোরাটোরিয়াম ঘোষণা করা হয়। সেক্ষেত্রে পরে সুদ-সহ ইএমআই জমা দিতে হবে বলে জানানো হয়। তবে এই মোরাটোরিয়াম পর্বে প্রদান করতে না পারা কিস্তি তথা সুদের উপর ফের কেন অতিরিক্ত সুদ ধার্য করা হবে, এ নিয়েই শীর্ষ আদালতে মামলা হয়।

এদিন এই মামলার শুনানিতে বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি এস কে কৌল ও বিচারপতি এমআর শাহের বেঞ্চ বলে, মোরাটোরিয়াম মেয়াদকালে সম্পূর্ণ সুদ মকুব করা হবে কিনা তা নিয়ে প্রশ্ন নয়, ব্য়াঙ্কগুলির সুদের উপর সুদ যোগ করা হবে কিনা তা নিয়েই জিজ্ঞাস্য়।

আরও পড়ুন: লকডাউনে লক্ষ্মীলাভ! পার্লে-জি বিস্কুটের রেকর্ড বিক্রি

এদিনের শুনানিতে শীর্ষ আদালত জানায়, বিষয়টিতে ভারসাম্য় বজায় রাখার উপর গুরুত্ব দিচ্ছি। কেন্দ্রের হয়ে সওয়ালকালী সলিসিটির জেনারেল তুষার মেহতা জানান, তিনি আরবিআই-এর সঙ্গে এ বিষয়ে বৈঠক করতে চেয়েছিলেন। প্রত্য়ুত্তরে তিন বিচারপতির বেঞ্চ জানায়, ”আরবিআই-এর জবাব যদি আমাদের জিজ্ঞাস্য় প্রশ্নের আওতার বাইরে হয়, সেক্ষেত্রে আরও অনেক মতামত উঠে আসবে এ বিষয়ে। আমাদের প্রশ্ন নির্দিষ্ট। আমরা শুধু জানতে চাই, সুদের উপর সুদ মকুব করা হবে কিনা।

এ ব্য়াপারে সিদ্ধান্ত নিতে আরবিআই-এর সঙ্গে বৈঠক করে কেন্দ্রকে হলফনামা জমা দিতে নির্দেশ দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত। এ সংক্রান্ত মামলার পরবর্তী শুনানি আগামী সপ্তাহে ধার্য করা হয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Business News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Waiver of interest charged during moratorium sc asks centre rbi to hold meet in three days

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং