বড় খবর

ফিক্সড না রেকারিং, কোথায় টাকা রাখা লাভজনক?

যারা নতুন নতুন আয় করা শুরু করছেন, তাঁরা অনেকেই ফিক্সড ডিপোজিট এবং রেকারিং ডিপোজিট নিয়ে অনেক কিছুই জানে না। তাঁদের কথা মাথায় রেখেই দু’ধরণের সঞ্চয় প্রকল্প নিয়ে আলোচনা করা হল।

ছবি সূত্র- পিক্সাবে
মিউচুয়াল ফান্ড, এসআইপি, সঞ্চয়ের নানা প্রকল্প এসেছে হালে। তবে ফিক্সড ডিপোজিট এবং রেকারিং ডিপোজিট এখনও পর্যন্ত মধ্যবিত্তের সবচেয়ে বিশ্বস্ত সঞ্চয় প্রকল্প। দুয়ের ক্ষেত্রেই ঝুঁকি অনেক কম।

তবে আমাদের মধ্যে অনেকেই, বিশেষ করে যারা নতুন নতুন আয় করা শুরু করছেন, তাঁরা অনেকেই ফিক্সড ডিপোজিট এবং রেকারিং ডিপোজিট নিয়ে অনেক কিছুই জানে না। তাঁদের কথা মাথায় রেখেই দু’ধরণের সঞ্চয় প্রকল্প নিয়ে আলোচনা করা হল। দুয়ের ক্ষেত্রেই সুদের হারের পরিবর্তন হলেও যে হারে আপনি বিনিয়োগ করা শুরু করেছিলেন, সেই হারেই সুদ পাবেন।

আরও পড়ুন, এসবিআই-তে অ্যাকাউন্ট আছে? ন্যূনতম কত ব্যালেন্স রাখতে হবে জানেন?

এফডি এবং আরডি থেকে হওয়া আয় কিন্তু করযোগ্য

ফিক্সড ডিপোজিট এবং রেকারিং ডিপোজিট থেকে হওয়া আয় ৪০,০০০ (প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে ৫০,০০০) পেরিয়ে গেলে ব্যাঙ্ক থেকে বছরে ১০ শতাংশ টিডিএস কাটা হয়। আপনার প্যান সংক্রান্ত তথ্য যদি ব্যাঙ্কের কাছে জমা দেওয়া না থাকে, তাহলে টিডিএস কেটে নেওয়া হবে ২০ শতাংশ।

সময়ের আগে টাকা তুলতে হলে কী হয়?

নির্দিষ্ট সময়ের আগেই ফিক্সড অথবা রেকারিং ডিপোজিট বন্ধ করতে হলে ১ শতাংশ জরিমানা কেটে নেওয়া হয়। তাই একেবারে অন্য উপায় না থাকলে তবেই সময়ের আগে এফডি অথবা আরডি থেকে টাকা তুলুন, নয়তো নয়।

অনেকেই নিজের নামে এফডি আরডি না খুলে পরিবারের অন্য কারোর (যাদের বার্ষিক আয় শূন্য) নামে খুলে থাকেন। ভাবেন, এর ওপর কর ধার্য হবে না। এটি সম্পূর্ণ ভুল ধারণা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Where to put your money recurring or fixed deposites

Next Story
প্রভিডেন্ট ফান্ড থেকে অগ্রিম টাকা তুলতে কী করতে হবে?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com