ইয়েস সংকট: এবার অনিল আম্বানিকে ইডি তলব

অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেন, যেসব ঋণগ্রস্ত কর্পোরেট সংস্থার সঙ্গে সংযুক্ত ছিল ইয়েস ব্যাঙ্ক, তাদের মধ্যে রয়েছে অনিল আম্বানি গ্রুপ, এসেল, আইএলএফএস, ডিএইচএফএল, এবং ভোডাফোন।

By: New Delhi  March 16, 2020, 1:46:25 PM

সঙ্কটাপন্ন ইয়েস ব্যাঙ্কের প্রোমোটার রাণা কাপুর এবং অন্যান্যদের বিরুদ্ধে অর্থ পাচারের মামলা সংক্রান্ত তদন্তে রিলায়েন্স গ্রুপের চেয়ারম্যান অনিল আম্বানিকে তলব করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। সোমবার একথা জানান সংস্থার আধিকারিকরা।

তাঁরা আরও জানান, আম্বানিকে বলা হয়, সোমবার মুম্বইয়ে ইডি-র অফিসে হাজিরা দিতে, যেহেতু ইয়েস ব্যাঙ্ক যে সব সংস্থা থেকে ঋণ আদায় করতে পারে নি, সেগুলির মধ্যে রয়েছে রিলায়েন্স গ্রুপের একাধিক কোম্পানি।

আধিকারিকদের দাবি, ৬০ বছর বয়সী আম্বানি আপাতত স্বাস্থ্যের কারণে হাজিরা থেকে অব্যাহতি চেয়েছেন, তাই তাঁকে হাজিরা দেওয়ার বিকল্প তারিখ ঘোষণা করা হতে পারে।

সূত্রের খবর, ইয়েস ব্যাঙ্কের কাছ থেকে প্রায় ১২,৮০০ কোটি টাকার ঋণ নেয় আম্বানির গ্রুপের সংস্থাগুলি, এবং পরবর্তীকালে অনুৎপাদক সম্পদে (non-performing assets বা NPA) পরিণত হয়।

গত ৬ মার্চ এক সাংবাদিক সম্মেলনে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেন, যেসব ঋণগ্রস্ত কর্পোরেট সংস্থার সঙ্গে সংযুক্ত ছিল ইয়েস ব্যাঙ্ক, তাদের মধ্যে রয়েছে অনিল আম্বানি গ্রুপ, এসেল, আইএলএফএস, ডিএইচএফএল, এবং ভোডাফোন।

সংশ্লিষ্ট আধিকারিকরা জানাচ্ছেন, এই সমস্ত বড় সংস্থা, যেগুলি মোটা অঙ্কের ঋণ নিয়ে শোধ করে নি, তাদের কর্ণধারদেরও তদন্তের খাতিরে জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হচ্ছে।

তাঁরা আরও জানিয়েছেন, আম্বানি হাজিরা দিলে তাঁর বিবৃতি নথিভুক্ত করা হবে প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্ট (PMLA)-এর আওতায়।

anil ambani ed মুম্বইয়ে হেফাজতে রাণা কাপুর। ছবি: নির্মল হরিন্দ্রন, ইন্ডিয়ান এক্সপ্রেস

চলতি মাসের গোড়ার দিকে ৬২ বছর বয়সী রাণা কাপুরকে গ্রেফতার করে ইডি। বর্তমানে ইডি-র হেফাজতেই রয়েছেন তিনি।

কাপুর এবং তাঁর পরিবারের সদস্যদের বিরুদ্ধে ইডি-র অভিযোগ,  তাঁরা “অপরাধ থেকে আয়” করেছেন প্রায় ৪,৩০০ কোটি টাকা, মূলত ব্যাঙ্কের মাধ্যমে বড় কোম্পানিগুলিকে ঋণ পাইয়ে দিয়ে সেখান থেকে ‘কিকব্যাক’ বা কমিশন আদায় করে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Business News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Yes bank crisis ed summons anil ambani money laundering probe rana kapoor

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
MUST READ
X