scorecardresearch

বড় খবর

কোনও নথি ছাড়াই আধার পেতে পারেন ইন্টারভিউ দিয়ে

যদি পরিবারের কোনও সদস্যের যথোপযুক্ত পরিচয়পত্র না থাকে, তাহলে সে আধার কার্ডের জন্য আবেদন করতে পারে পরিবারের প্রধান সদস্যের যাবতীয় নথি দিয়ে।

কোনও নথি ছাড়াই আধার পেতে পারেন ইন্টারভিউ দিয়ে

আধার কার্ড তৈরি করার জন্য এতদিন প্রয়োজন ছিল যথোপযুক্ত ডকুমেন্ট বা নথি, যেমন ভোটার আইডি কার্ড, প্যান কার্ড, জন্ম তারিখের প্রমানপত্র, ব্যাঙ্ক স্টেটমেন্ট, পাসবুক অথবা ড্রাইভিং লাইসেন্স। সম্প্রতি আধার কর্তৃপক্ষ জানিয়েছে এসব নথির একটিও  যদি আপনার কাছে না থাকে তাহলেও আপনি নতুন আধার কার্ডের জন্য আবেদন করতে পারবেন।

UIDAI এর এনরোলমেন্ট ফর্ম অনুযায়ী এই সমস্ত উপযুক্ত ডকুমেন্ট ছাড়াও দুটি পদ্ধতি রয়েছে নতুন আধার কার্ড আবেদন করার জন্য।  প্রথম পদ্ধতি হলো, পরিবারের প্রধান সদস্যের সাহায্য নিয়ে এবং দ্বিতীয় পদ্ধতি হলো কোনো একজন সাক্ষাৎকারকের সাহায্য নিয়ে।

প্রথম পদ্ধতি 

যদি পরিবারের কোনও সদস্যের যথোপযুক্ত পরিচয়পত্র না থাকে, তাহলে সে আধার কার্ডের জন্য আবেদন করতে পারে পরিবারের প্রধান সদস্যের যাবতীয় নথি দিয়ে। সেক্ষেত্রে প্রথমে ওই সদস্যকে পরিবারের প্রধান সদস্যের ডকুমেন্টস এনরোলমেন্টে দিতে হবে। পরিবারের প্রধান সদস্যকে এক্ষেত্রে অবশ্যই তাঁর আসল পরিচয়পত্র ও ঠিকানাপত্র রাখতে হবে। সঙ্গে যে আবেদন করছেন তাঁকে সহ দুজনকেই সশরীরে হাজির থাকতে হবে। পাশাপাশি পরিবারের প্রধানের সঙ্গে নতুন আধার আবেদনকারী ব্যক্তির কী সম্পর্ক তাঁর প্রমাণ পত্র রাখতে হবে। যেগুলি ডকুমেন্ট হিসাবে ব্যবহার করা যাবে, তাদের মধ্যে রয়েছে পিডিএস কার্ড, জব কার্ড, মেডিকেল কার্ড, পেনশন কার্ড, আর্মি ক্যান্টিন কার্ড, পাসপোর্ট, জন্ম প্রমাণ পত্র, রাজ্য বা কেন্দ্র সরকারের অন্যান্য পরিচয় পত্র, বিয়ের পরিচয় পত্র, পোস্ট অফিসের নানান নথি, সরকারি হাসপাতালে শিশুর জন্মের সময়কার ডিসচার্জ কার্ড, এলাকার পঞ্চায়েত প্রধান বা বিধায়কের স্ট্যাম্প প্যাডে উভয়ের সম্পর্কের প্রমাণপত্র।

দ্বিতীয় পদ্ধতি 

একজন ব্যক্তির আধার এনরোলমেন্ট সেন্টারে সাক্ষাৎকারের মাধ্যমেও অন্য এক ব্যক্তি নথি ছাড়াই আধার কার্ডের জন্য আবেদন করতে পারেন। সে ক্ষেত্রে আবার যিনি সাক্ষাৎ করাচ্ছেন তার আগে থেকেই আধার কার্ড থাকা দরকার। যদি সাক্ষাৎকারক মনে করেন কোন ব্যক্তির কাছে প্রয়োজনীয় নথি নেই অথচ তাঁর আধার কার্ড হওয়া উচিত, তাহলে এই পদ্ধতিতে আধার কার্ডের আবেদন করা যেতে পারে।

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: You dont need any documents for aadhaar card