বড় খবর

ঘরে বসেই এবার মিলবে রঙিন পানীয়, লকডাউনে বড় সিদ্ধান্ত

দেশের বিভিন্ন রাজ্যে মদ্যপানের নূন্যতম বয়সসীমা বিভিন্নরকম। দেশের যেখানে করোনা আক্রান্তের সংখ্যা কম, সেখানেই আপাতত মদের হোম ডেলিভারী করতে চায় জোমাটো।

সুরপ্রেমীদের জন্য এবার সুসংবাদ। বাইরে দোকানে আর লাইন দিতে হবে না। ঘরে এসে সুরার বোতল পৌঁছে দেওয়া হবে। এমনই পরিকল্পনা রয়েছে খাদ্য ডেলিভারি সংস্থা জোমাটোর। অভিনব এই উদ্যোগ নিয়েই খবর করেছে সংবাদ সংস্থা রয়টার্স।

করোনার প্রাক্কালে ইতিমধ্যেই নিজেদের ব্যবসা বাড়িয়ে নেওয়ার তাগিদে বাড়ি বাড়ি মুদিখানার দ্রব্য পৌঁছে দেওয়ার কাজ শুরু করেছে জোমাটো। অনেকেই ভাইরাসের সংক্রমণের কারণে বাড়ির বাইরে বেরোনো থেকে বিরত থাকছেন। সেই কারণেই মুদিখানার দ্রব্য পৌঁছে দেওয়ার কাজ করছে সংশ্লিষ্ট সংস্থা। তার সঙ্গেই এবার যোগ হতে চলেছে সুরার বোতল পৌঁছে দেওয়ার কাজও।

চলতি সপ্তাহেই মদের বন্ধ দোকান খোলার অনুমতি দিয়েছে কেন্দ্রীয় সরকার। তারপর একাধিক শহরে স্বাস্থ্যবিধি লঙ্ঘন করে উপচে পড়া ভিড় দেখেছিল গোটা দেশ। পরিস্থিতি সামাল দিতে অনেক জায়গাতেই পুলিশকে লাঠিচার্জ করতেও হয়। সোশ্যাল ডিস্টানসিং না মানায় মদের দোকান খোলার সিদ্ধান্ত নিয়েও প্রশ্ন উঠে গিয়েছিল।

এমন অবস্থায় দিল্লি সরকারের পক্ষ থেকে আবার খুচরো দামের উপর করোনা ফি হিসাবে অতিরিক্ত ৭০ শতাংশ দামও চাপানো হয়। অন্যদিকে মুম্বই আবার ভিড় সামলাতে না পেরে দোকান পুনরায় বন্ধ করে রাখার সিধান্ত নেয়।

বর্তমানে ভারতে এলকোহলের হোম ডেলিভারি আইনত সিদ্ধ নয়। দেশের এই নিয়মেই বদল আনতে চায় ইন্টারন্যাশনাল স্পিরিট এন্ড ওয়াইনস এসোসিয়েশন অফ ইন্ডিয়া। জোমাটোর এই উদ্যোগেই সমর্থন রয়েছে সংস্থাটির।

জোমাটোর সিইও মোহিত গুপ্তা আইএসডব্লিউএএই-কে চিঠি লিখে জানান, প্রযুক্তির সাহায্য নিয়ে সুরার হোম ডেলিভারী গ্রাহকদের মধ্যে দায়িত্ববোধ বাড়াতে পারে।

ঘটনাচক্রে, দেশের বিভিন্ন রাজ্যে মদ্যপানের নূন্যতম বয়সসীমা বিভিন্নরকম। দেশের যেখানে করোনা আক্রান্তের সংখ্যা কম, সেখানেই আপাতত মদের হোম ডেলিভারী করতে চায় জোমাটো।

আইএসডব্লিউএএই-র চেয়ারম্যান অমৃত কিরণ সিং দেশের রাজ্য সরকারের কাছে আর্জি রেখেছেন, অর্থনীতি চাঙ্গা করতে মদের হোম ডেলিভারিতে যেন সায় দেওয়া হয়।

২০১৮ সালে ভারতে মদ্যপান বিক্রির পরিমাণ ২৭.২ বিলিয়ন মার্কিন ডলার। আইএসডব্লিউএএই-র রিসার্চ গ্রুপের প্রকাশ করা নথিতে এমনটাই বলা হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Zomato to deliver liquor amid lockdown

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com