প্রধানমন্ত্রী জলপানি প্রকল্পে রেকর্ড গড়ল জম্মু কাশ্মীর

জলপানি পাওয়া পড়ুয়াদের মধ্যে ২৪০০ জন জম্মু অঞ্চলের, এবং ১৪৭৪ জন লাদাখের।

গত ৬ বছরের মধ্যে জম্মু কাশ্মীরের রেকর্ড সংখ্যক স্নাতক স্তরের পড়ুয়াকে স্কলারশিপ দিল কেন্দ্র। প্রাইম মিনিস্টার’স স্পেশাল স্কলারশিপ স্কিমের আওতায় প্রায় সাড়ে চার হাজার পড়ুয়াকে দেশের যে কোনও কলেজে পড়ার জন্য বৃত্তি দিল কেন্দ্রীয় সরকার। বিগত ৬ বছরের মধ্যে এ বছরের সংখ্যাটাই সবচেয়ে বেশি।

সরকারের দেওয়া তথ্য খতিয়ে দেখেছে ইন্ডিয়ান এক্সপ্রেস। জলপানি পাওয়া পড়ুয়াদের মধ্যে ২৪০০ জন জম্মু অঞ্চলের, এবং ১৪৭৪ জন লাদাখের।

গত বছর পিএমএসএসএস প্রকল্পের আওতায় আড়াই হাজার পড়ুয়াকে বৃত্তি দিয়েছিল কেন্দ্র। ২০১৭ সালে সংখ্যাটা ছিল ৩০০০। কেন্দ্রের ৫ অগাস্টের (কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রদানকারী সংবিধানের ৩৭০ ধারা তুলে নেওয়ার) সিদ্ধান্তের পর থেকেই উপত্যকায় বেশ কিছু বিধি নিষেধ জারি ছিল।

আরও পড়ুন, ‘জম্মু কাশ্মীর থেকে তুলে নেওয়া হোক নিয়ন্ত্রণ ‘

পিএমএসএসএস প্রকল্পের আওতায় পড়ুয়াদের প্রতিষ্ঠানের নাম জমা দেওয়ার মেয়াদ এক মাস বাড়িয়ে ১৫ সেপ্টেম্বর করেছিল শীর্ষ আদালত। সাড়ে ৪ হাজার পড়ুয়ার মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক পড়ুয়া ২৬৯০ জন ইঞ্জিনিয়রিং প্রতিষ্ঠানে ভর্তি হয়েছে। ৮০০ জন ভর্তি হয়েছে বিএ, বিএসসি ডিগ্রি কোর্সে, ৭০০ জন পড়ুয়া নার্সিং-এ এবং ১৫০ জন ফার্মাসিতে।

জম্মু কাশ্মীর থেকে এ বছর সবচেয়ে বেশি পড়ুয়া স্নাতক স্তরে পড়াশোনা করার জন্য মহারাষ্ট্র, দিল্লি, পাঞ্জাব, কর্ণাটক এবং উত্তরপ্রদেশে গেছে।

২০১১-১২ সালে ইউপিএ-২ জমানায় জম্মু কাশ্মীরের পড়ুয়াদের জন্য চালু হয়েছিল পিএমএসএসএস প্রকল্প। উপত্যকার পড়ুয়াদের মধ্যে থেকে বিচ্ছন্নতার বোধ সরিয়ে সারা দেশে তাদের পড়ার সুযোগ করে দেওয়াই ছিল প্রকল্পের মূল উদ্দেশ্য।

Read the full story in English

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: 4500 jk students avail pms scholarship scheme highest in 6 yrs

Next Story
INDIAN EXPRESS EXCLUSIVE: উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল সম্ভবত ১০ জুনhs result, west bengal
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com