এক সপ্তাহ পর থেকেই সরকারি স্কুলে শুরু ইংরেজি মাধ্যমের পঠনপাঠন

ভবিষ্যতে  আরও স্কুলকে এর আয়তাভুক্ত করা হবে।  শিক্ষার্থীরা বাংলা বা ইংরেজি মাধ্যমের মধ্যে যেকোনও একটিকে বেছে নিতে পারবে।

By: Kolkata  December 29, 2018, 6:13:51 PM

আগামী শিক্ষাবর্ষ থেকে রাজ্যের প্রায় ৬৫ প্রাক প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক স্কুলে চালু করা হবে ইংরেজি মাধ্যম পাঠক্রম। রাজ্যের ৬৫ টি স্কুলে ইংরেজি মাধ্যম চালু হচ্ছে। বাংলা মাধ্যমের পাশাপাশি এই ৬৫ টি স্কুলে ইংরেজি মাধ্যমও চালু হবে। এই মাসের মাঝামাঝি সময় বিধানসভায় রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এ কথা জানিয়েছিলেন। শুক্রবার ফের আরো একবার এ কথা স্পষ্ট করলেন শিক্ষা দফতরের এক আধিকারিক।

দফতরের আধিকারিক সূত্রে খবর, নির্বাচিত ৬৫ টি স্কুলের মধ্যে ৪৪ টি স্কুল প্রাথমিক স্তরের এবং ২১ টি স্কুল উচ্চমাধ্যমিক স্তরের। আসন্ন শিক্ষাবর্ষ অর্থাৎ জানুয়ারি থেকেই শুরু হবে এই পঠনপাঠন। শিক্ষা দফতর সূত্রে আরও খবর, প্রাথমিক স্তরে কলকাতা এবং জেলা মিলিয়ে ৫০ থেকে ৬০ টি রাজ্য সরকারি স্কুলকে ইংরাজি মাধ্যম স্কুল করা হবে। রাজ্যের যে সমস্ত সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলে এই ব্যবস্থা চালু করা হবে সেখানকার পড়ুয়ারা যে কোনও একটি মাধ্যম বেছে নিতে পারবে।

আরও পড়ুন: বছর জুড়ে শিরোনামে শিক্ষা প্রতিষ্ঠান, টালমাটাল পরিস্থিতির টুকরো ছবি এক ঝলকে

রাজ্য সরকার বহুদিন থেকেই এই নিয়ে ভাবনাচিন্তা চালাচ্ছিলেন। ভবিষ্যতে আরও বেশি স্কুলকে এর আওতাভুক্ত করা হবে।  শিক্ষার্থীরা বাংলা বা ইংরেজি মাধ্যমের মধ্যে যেকোনও একটিকে বেছে নিতে পারবে। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা গিয়েছে, ইংরেজি মাধ্যমে পড়ার জন্য শিক্ষার্থীরা বেসরকারি স্কুলের দিকেই ঝুঁকছে। এই দিক বিবেচনা করেই সরকারি স্কুলে ইংরেজি পঠনপাঠন শুরুর নীতিগত সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Education News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

65 west bengal schools to introduce english medium teaching

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
হয়রানির আশঙ্কা
X