scorecardresearch

বড় খবর

অপেক্ষার অবসান, ২ বছর পর ভারতীয় পড়ুয়াদের জন্য দরজা খুলছে চিন

চিনের তরফে আগ্রহী পড়ুয়াদের অফলাইন ক্লাসের জন্য রেজিস্টার করতে বলা হয়েছে ৮ মে-র মধ্যে।

Indian Students
দুবছর পর ভারতীয় পড়ুয়াদের জন্য দেশের দরজা খুলছে চিন।

ভারত চিনাদের ভিসা বাতিল করতেই টনক নড়ল চিনের। দুবছর পর ভারতীয় পড়ুয়াদের জন্য দেশের দরজা খুলছে চিন। শুক্রবার কেন্দ্রীয় সরকার জানিয়েছে, শীঘ্রই চিনা পক্ষের তরফে অনুমোদনের তালিকা প্রকাশ করা হবে। চিনের তরফে আগ্রহী পড়ুয়াদের অফলাইন ক্লাসের জন্য রেজিস্টার করতে বলা হয়েছে ৮ মে-র মধ্যে। দ্রুত ফর্ম ফিলাপ করে জমা দিতে বলা হয়েছে।

রেজিস্ট্রেশনের আহ্বানের আগে সরকার জানিয়েছে, চিন ভারতীয় পড়ুয়াদের অভ্যর্থনা জানানোর জন্য মুখিয়ে রয়েছে। শুক্রবার সরকার জানিয়েছে, ভারত সরকার পড়ুয়াদের তালিকা প্রকাশ করলেই চিনা কর্তৃপক্ষের সংশ্লিষ্ট বিভাগ সেই তালিকা যাচাই করে এক এক করে পড়ুয়াদের ডাকবে। বিভিন্ন চিনা বিশ্ববিদ্যালয়ে ফের পঠনপাঠনের সুযোগ পাবেন ভারতীয় পড়ুয়ারা। ভারত সরকার জানিয়েছে, গোটা প্রক্রিয়া সময় বেঁধে করা হবে।

এই রেজিস্ট্রেশনের বিষয়টি ওঠার আগে মাস খানেক আগে কেন্দ্রীয় বিদেশমন্ত্রী সুব্রহ্মণ্যম জয়শঙ্কর চিনা বিদেশমন্ত্রী ওয়াং উইয়ের সঙ্গে বৈঠকে তোলেন। জয়শঙ্কর তখন সাংবাদিকদের বলেন, “আশা করব বেজিং বৈষম্যের পথে না হেঁটে পদক্ষেপ করবে।” তিনি আরও বলেন, “মন্ত্রী ওয়াং উই আশ্বস্ত করেছেন আমাকে, যে তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কথা বলবেন ভারতীয় পড়ুয়াদের ফেরানোর বিষয়ে। তিনি বিষয়টি গুরুত্ব সহকারে দেখছেন কারণ মেডিক্যাল পড়ুয়ারা সমস্যার মুখে পড়েছেন।”

আরও পড়ুন WBJEE 2022: পরীক্ষা সংক্রান্ত সমস্ত গাইডলাইন জেনে নিন

চিনে ভারতীয় দূতাবাসের প্রকাশ করা তথ্য অনুযায়ী, কোভিডের মধ্যেও ২০ হাজারেরও বেশি ভারতীয় পড়ুয়া চিনা বিশ্ববিদ্যালয়ে ডাক্তারি পড়ার জন্য নাম নথিভুক্ত করেছেন। কিন্তু অতিমারিতে সমস্ত বিশ্ববিদ্যালয় বন্ধ করার ফলে ভারতীয়দের ফিরে আসতে হয়। তার পরও তাঁরা ফিরতে পারেননি কড়া বিধিনিষেধের কারণে। অনলাইনে ক্লাস হলেও প্র্যাকটিক্যাল ট্রেনিংয়ের অভাবে পড়ুয়ারা চিন্তায় পড়ে যান, তাঁদের ডিগ্রির কোনও মূল্য থাকবে কি না।

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: After two years china permits stranded indian students to return for studies