scorecardresearch

সিলেবাস ত্রিশ শতাংশ হ্রাস করার প্রয়োজন রয়েছে, চিঠি দিয়ে পরামর্শ সিসোদিয়ার

সিবিএসই এবং এনসিইআরটিকে পরীক্ষার পরিকাঠামো বদল এর পরামর্শ দিয়েছেন।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের জন্য সিলেবাস ৩০% হ্রাস, প্রাথমিক স্তরে ধারাবাহিক মূল্যায়ন p বন্ধ রাখা এবং স্কুলগুলি পুনরায় খোলার বিষয়ে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রীকে পরামর্শ দিলেন উপ-মুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়ার।

সিসোদিয়া শুক্রবার এইচআরডি মন্ত্রী রমেশ পোখরিয়ালের কাছে একটি চিঠি লিখেছিলেন, স্কুলগুলি কীভাবে শুরু করা যায় সে সম্পর্কে পরামর্শ সহ “যুক্তিসঙ্গত নির্দেশিকা” দিয়ে স্কুলগুলি পুনরায় চালু করার করার বিষয় উল্লেখ আছে।

উঁচু স্তরের শিক্ষার্থীদের প্রথমে বিদ্যালয়ে ফিরে আসা উচিত এই যুক্তির বিরুদ্ধে যুক্তি দিয়ে সিসোদিয়া একটি আইসিএমআর সমীক্ষা উদ্ধৃত করে বলেছেন, যে আক্রমণের হার (প্রতি লক্ষ জনসংখ্যায় ক্ষতিগ্রস্থ লোক) ০-৪ বছর বয়সী শিশুদের মধ্যে সবচেয়ে কম। তিনি বলেছিলেন যে স্কুলটি ছোট বাচ্চাদের “করোনার সাথে বাঁচতে শেখার” জন্য একটি বিশেষ গুরুত্বপূর্ণ জায়গা।

“আমাদের বয়স বা সামাজিক শ্রেণি নির্বিশেষে আমাদের প্রত্যেক সন্তানকে আশ্বাস দেওয়া দরকার যে তারা সকলেই আমাদের কাছে সুমান গুরুত্বপূর্ণ। একইসঙ্গে তাদের সকলের শারীরিক ও একাডেমিক জায়গায় সমান অধিকার রয়েছে। আমাদের ঝোঁক কেবল অনলাইন ক্লাসের মাধ্যমেই এগিয়ে নিয়ে যাওয়া হবে বা কেবল উঁচু ক্লাসের শিক্ষার্থীদের স্কুলে ডেকে এবং অল্প সময়ের জন্য নিচু স্তরের শিক্ষার্থীদের ঘরে রেখেই শিক্ষা দেওয়া হবে। আমাদের পরবর্তী পদক্ষেপ যাতে সেটি না হয় সেদিকে আমাদের অবশ্যই নজর দিতে। নিচু স্তরের শিক্ষার্থীদের পাশাপাশি উঁচু স্তরের শিক্ষার্থীদের কথা সমানভাবে মাথায় রাখতে হবে।

প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের জন্য সিলেবাস শেষ করার প্রতি জোর না দিয়ে, বরং তার পরিবর্তে “বোঝার এবং মৌখিক পরীক্ষা, পাঠের ক্ষেত্রে সাবলীলতা, সংখ্যা বোধ, সংবেদনশীল স্থিতিস্থাপকতা, স্বাস্থ্যকর এবং স্বাস্থ্যকর অনুশীলনের প্রতি মনোনিবেশ করার বিষয়ে জোর দেওয়া উচিত । ”

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের জন্য সিলেবাস ৩০ শতাংশ হ্রাস করা উচিত। তিনি সিবিএসই এবং এনসিইআরটিকে পরীক্ষার পরিকাঠামো বদল এর পরামর্শ দিয়েছেন।

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Among sisodias suggestions to hrd minister reducing syllabus by 30