জেএনইউ-তে দ্বিতীয় জনপ্রিয়তম মাতৃভাষা কী জানেন?

গুগল ফর্ম এবং ছাপা প্রশ্নতালিকার মাধ্যমে ল্যাংস্কেপ ২০১৭-তে অংশগ্রহণ করেন ১,৭৭৮ জন উত্তরদাতা। দেখা যায়, মোট ১৭৯ টি ভাষাকে নিজেদের মাতৃভাষা হিসেবে চিহ্নিত করেন তাঁরা।

By: Aranya Shankar New Delhi  Updated: March 5, 2019, 10:00:51 PM

দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর লিঙ্গুইস্টিকসের একটি সমীক্ষায় দেখা গেছে, জেএনইউ-এর ছাত্রছাত্রীদের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যকের মাতৃভাষা হিন্দি, তারপর ক্রমপর্যায়ে বাংলা, মালয়ালম, এবং ভোজপুরি।

এই সমীক্ষা চালানো হয় প্রতি ছয় বছর অন্তর, সৌজন্যে বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত ল্যাংস্কেপ নামক বিভাগ। সমীক্ষার প্রথম কিস্তি পরিচালনা করা হয় ২০১১ সালে, এবং সর্বশেষ কিস্তি ২০১৭ সালে। সমীক্ষার উদ্দেশ্য “ক্যাম্পাসের বহুভাষী চরিত্র তুলে ধরা শুধু নয়, পরিবর্তন এবং পার্থক্য নিয়েও গবেষণা করা”। দুটি সমীক্ষার ফলাফলই প্রকাশিত হয়েছে ফ্লিংজেএনইউ ডট কম ওয়েবসাইটে, যেটি এবছর ১৯ ফেব্রুয়ারি চালু করা হয়। পুরো নাম ফিল্ড লিঙ্গুইস্টিকস অ্যাট জেএনইউ। ল্যাংস্কেপের সমীক্ষা ছাড়াও এই ওয়েবসাইটে লিঙ্গুইস্ট অথবা ভাষাবিদদের জন্য রয়েছে নানাবিধ মনোগ্রাহী বিষয়, যেমন উত্তর ভারতের হিমাচল প্রদেশে বসবাসকারী গড্ডি সম্প্রদায়ের ভাষার ব্যাকরণ।

ওয়েবসাইটের নেপথ্যে রয়েছেন অধ্যাপিকা আয়েষা কিদওয়াই এবং ওই বিভাগের কিছু পিএইচডি ছাত্রছাত্রী। এই সাইটের পরিকল্পনা প্রথম করা হয় ২০১৬ সালের ডিসেম্বর মাসে। নিবেদকরা লিখেছেন, “জেএনইউ তার সর্বব্যাপী চরিত্রের জন্য খ্যাত, যে কারণে ল্যাংস্কেপের মতো সমীক্ষা নিয়মিত হওয়া আবশ্যক, যাতে ক্যাম্পাস জীবনে বিভিন্ন ভাষার ভূমিকা আরো ভালোভাবে বোঝা যায়।”

আরও পড়ুন: কানহাইয়াদের বিরুদ্ধে চার্জশিট পেশ করলেন কীভাবে? দিল্লি পুলিশকে প্রশ্ন আদালতে

গুগল ফর্ম এবং ছাপা প্রশ্নতালিকার মাধ্যমে ল্যাংস্কেপ ২০১৭-তে অংশগ্রহণ করেন ১,৭৭৮ জন উত্তরদাতা। দেখা যায়, মোট ১৭৯ টি ভাষাকে নিজেদের মাতৃভাষা হিসেবে চিহ্নিত করেন তাঁরা, যেগুলির মধ্যে হিন্দি ছাড়া সবচেয়ে বেশি সংখ্যক শিক্ষার্থী কথা বলেন বাংলা (১৫৩), মালয়ালম (৮৭) এবং ভোজপুরি (৮০) ভাষায়।

সমীক্ষায় আরো দেখা যায় মোট উত্তরদাতাদের মধ্যে ৮৩৫ জন তিনটির বেশি ভাষা বলতে পারেন, ৬০০ জন ত্রিভাষিক, ২৮১ জন দ্বিভাষিক, এবং ৫৮ জন একভাষিক। ২০১১ সালে মোট ২,১১০ জন শিক্ষার্থী সমীক্ষায় অংশগ্রহণ করেন, যাঁদের মধ্যে মাত্র ছয়জন ছিলেন একভাষিক। সেবার দেখা যায়, হিন্দি এবং ইংরেজি ছাড়া সবচেয়ে বেশি সংখ্যক শিক্ষার্থী কথা বলতেন বাংলা (৩৬৩), উর্দু (৩৫২) এবং ভোজপুরি (২৬৩) ভাষায়।

সেন্টারের পিএইচডি শিক্ষার্থী ইয়াংচেন রায় বলেন, “গোটা প্রক্রিয়াটির উদ্দেশ্য ছিল ক্যাম্পাসের বহুভাষী চরিত্র নথিবদ্ধ করা, এবং বিভিন্ন ক্ষেত্রে ভাষার বিভিন্ন ধরনের ব্যবহার চিহ্নিত করা। প্রশ্নতালিকা তৈরি করা হয়েছিল এটা জানতে, যে উত্তরদাতা বাড়িতে কোন ভাষায় কথা বলেন, আবার বন্ধুবান্ধব বা শিক্ষকদের সঙ্গে কী ভাষায় কথা বলেন। এখনো আমরা ২০১১ এবং ২০১৭ সালের তথ্যের তুলনামূলক পর্যালোচনা করি নি, কিন্তু শিগগিরি করব।”

Read the full story in English 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Education News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Apart from hindi bengali malayalam bhojpuri dominate jnu campus language survey

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

রাশিফল
X