scorecardresearch

বড় খবর

মাদ্রাসা পড়ুয়াদের দেশপ্রেম শেখাতে যোগী সরকারের বড় উদ্যোগ

ইসলাম সম্প্রদায়ের পড়ুয়াদের দেশপ্রেমে উদ্বুদ্ধ করতেই এই উদ্দেশ্য।

মাদ্রাসা পড়ুয়াদের দেশপ্রেম শেখাতে যোগী সরকারের বড় উদ্যোগ
হাই মাদ্রাসায় দেশাত্মবোধক শিক্ষা

দেশে শিক্ষার আধুনিকীকরণ প্রয়োজন – এই নিয়ে নানান সময় নানান বক্তব্য রাখছেন শিক্ষাবিদরা। পড়ুয়াদের শিক্ষা ব্যবস্থায় আলোকিত করতে নানান নতুন ধরনের আয়োজন প্রয়োজন। আনুষ্ঠানিক ভাবে তাদের শিক্ষার প্রতি আগ্রহী করে তুলতে হবে। আধুনিক শিক্ষার প্রসঙ্গেই এবার নয়া সিদ্ধান্ত নিয়েছে উত্তরপ্রদেশ দরকার, মাদ্রাসার পড়ুয়াদেরও দেশের ইতিহাস থেকে অন্যান্য নানা বিষয় সম্পর্কে জানতে হবে। তৈরি করা হবে মোবাইল অ্যাপ।

সকলেই দেশের নাগরিক। মাদ্রাসায় ভারতের প্রচুর শিক্ষার্থীরা পড়াশোনা করেন। তাদের সকলের ভারত সংক্রান্ত সবকিছুই জানা প্রয়োজন। প্রসঙ্গে, রাজ্যের সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রী দানিশ আজাদ আনসারি বলেন, সরকারের পক্ষ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মাদ্রাসার ছাত্রদের মধ্যে দেশপ্রেম, দেশের প্রতি ভালবাসা জাগানো এর উদ্দেশ্য। নিজের দেশ সম্পর্কে জ্ঞানে তারা যেন পিছিয়ে না পড়ে, তাই পাঠ্যক্রমের সঙ্গে এটিও যোগ করা হবে। সম্পূর্ণ একটি মোবাইল অ্যাপ থেকেই জানা যাবে এই প্রসঙ্গে।

কী থাকবে এই মোবাইল অ্যাপে?

আনসারি বলেন, আধুনিক শিক্ষার ছোঁয়া থাকবে এই অ্যাপে। এখানে দেশের মহাপুরুষ এবং স্বাধীনতা সংগ্রামীদের সম্পর্কে জানানো হবে। তাঁদের সংগ্রাম, এবং স্বাধীনতা আন্দোলন সম্পর্কে শিক্ষিত করা হবে। সঙ্গে তারা যাতে দেশের রীতি-নীতি, ইতিহাস সম্পর্কে জানতে পারে সেই সম্পর্কে জানানো হবে। ইসলাম সম্প্রদায়ের পড়ুয়াদের দেশপ্রেমে উদ্বুদ্ধ করতেই এই উদ্দেশ্য।

এখানেই শেষ নয়, যোগী সরকারের মন্ত্রী এমনও জানিয়েছেন, মুসলিম সম্প্রদায়ের গরিব মহিলাদের বিবাহ ক্ষেত্রে অনুদান দেবে প্রশাসন। এছাড়াও দেশের অন্যান্য শিক্ষার্থীদের সঙ্গে যাতে তারা পাল্লা দিয়ে চলতে পারে এমন প্রচেষ্টাও চলছে।

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: App with modern education stories of freedom fighters up govts initiative for madrasas