scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

কলকাতা বিশ্ববিদ্যালয়ের নয়া উপাচার্য হচ্ছেন আশিস চট্টোপাধ্যায়, সুপ্রিম রায়ে সরলেন সোনালি চক্রবর্তী

আগামী তিন মাসের জন্য কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে থাকবেন তিনি।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের নয়া উপাচার্য হচ্ছেন আশিস চট্টোপাধ্যায়, সুপ্রিম রায়ে সরলেন সোনালি চক্রবর্তী
সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় এবং আশিস চট্টোপাধ্যায়।

সুপ্রিম কোর্টে সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় ধাক্কা খাওয়ার পর তাঁকে কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদ থেকে সরানো হচ্ছে। নয়া উপাচার্য হচ্ছেন আশিস চট্টোপাধ্যায়। তিনি বিশ্ববিদ্যালয়ের সহ-উপচার্য পদে ছিলেন। এবার উপাচার্য হচ্ছেন। আগামী তিন মাসের জন্য কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে থাকবেন তিনি। রাজ্যের প্রস্তাবে আজ, বৃহস্পতিবার সম্মতি দিয়েছেন রাজ্যপাল তথা আচার্য লা গণেশন।

প্রসঙ্গত, কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়ের পুনর্নিয়োগের সিদ্ধান্ত ‘বেআইনি’ বলে নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্টের দুই বিচারপতির ডিভিশন বেঞ্চ। তাঁকে উপাচার্য পদ থেকে অপসারণেরও নির্দেশ হয়। এই রায়ের বিরুদ্ধেই সুপ্রিম কোর্টে আবেদন জানায় রাজ্য সরকার। কিন্তু সুপ্রিম কোর্টের বিচারপতি ওয়াই ভি চন্দ্রচূড় ও হিমা কোহলির এজলাসে সেই মামলার শুনানি হয়। শীর্ষ আদালতও সোনালির উপাচার্য পদে পুনর্নিয়োগ সংক্রান্ত মামলায় কলকাতা হাইকোর্টের নির্দেশই বহাল রাখে।

ইউজিসি-র নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে সোনালি চক্রবর্তীকে রাজ্য সরকার কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে পুনর্নিয়োগ করেছিল বলে অভিযোগ ওঠে। এই অভিযোগে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলাও দায়ের হয়েছিল।

আরও পড়ুন এবার সুপ্রিম ধাক্কা সোনালী চক্রবর্তীর, উপাচার্য পদে পুনর্নিয়োগ মামলায় হাইকোর্টের রায়ই বহাল

২০২১ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ে সোনালিদেবীকে উপাচার্য পদে পুনর্নিয়োগ-সহ একাধিক বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ করেছিল রাজ্য। তবে তাতে সিলমোহর দেননি তৎকালীন রাজ্যপাল তথা আচার্য জগদীপ ধনকড়। আচার্যের অনুমতি ছাড়া কীভাবে উপাচার্য নিয়োগ হল তা নিয়ে বিতর্ক হয়। জনস্বার্থ মামলা হয় কলকাতা হাইকোর্টে। তার প্রেক্ষিতে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ স্পষ্টভাবে জানিয়ে দিয়েছিল যে, সোনালি চক্রবর্তীকে রাজ্য সরকার একার সিদ্ধান্তে নিয়োগ করতে পারে না।

এবার সুপ্রিম নির্দেশের পর সোনালিকে পদ থেকে অপসারণ করা হল। তাঁর জায়গায় উপাচার্য পদে বসছেন সহ-উপাচার্য আশিস চট্টোপাধ্যায়। আগামী তিন মাসের জন্য কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে থাকবেন তিনি। তিন মাস পর ফের নয়া উপাচার্য নিয়োগ করা হবে বলে সূত্রের খবর।

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Ashish chatterjee is new vice chancellor of calcutta university