সমাবর্তনে পরতে হবে খাদির পোশাক, বিশ্ববিদ্যালয়দের নির্দেশ ইউজিসি-র

চিঠিতে ইউজিসি-র তরফে উল্লেখ করা হয়েছে, " দেশজ পোশাক পরলে ভারতবাসী হিসেবে শুধু গর্বই হবে না, তা উপমহাদেশের আর্দ্র জলবায়ুর পক্ষেও আরামদায়ক"। 

By: New Delhi  Updated: October 29, 2019, 08:02:08 PM

সাম্প্রতিক এক নোটিশে ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন (ইউজিসি) দেশের সমস্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানকে জানিয়েছে, প্রতিষ্ঠানের সমাবর্তন অথবা বিশেষ কোনও অনুষ্ঠানে পড়ুয়াদের পরে আসতে হবে খাদি এবং হ্যান্ডলুমের পোশাক। দেশের বস্ত্রশিল্পকে চাঙ্গা করতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই প্রয়াস নিয়েছেন বলে জানানো হয়েছে প্রতি প্রতিষ্ঠানের উপাচার্যকে লেখা চিঠিতে।

চিঠিতে ইউজিসি-র তরফে উল্লেখ করা হয়েছে, “প্রতিষ্ঠানের যে কোনো অনুষ্ঠানে যেন খাদি বা হ্যান্ডলুমের পোশাক পরার জন্য পড়ুয়াদের উৎসাহ দিতে যাবতীয় পন্থা নেওয়া হয়। দেশজ পোশাক পরলে ভারতবাসী হিসেবে শুধু গর্বই হবে না, তা উপমহাদেশের আর্দ্র জলবায়ুতে আরামদায়কও বটে।”

আরো পড়ুন, পরবর্তী প্রধান বিচারপতি এস এ বোবদে: কে তিনি?

খাদিকে যে স্বাধীনতা সংগ্রামের সময় মহাত্মা গান্ধী একটি অস্ত্র হিসেবে ব্যবহার করেছিলেন, তারও উল্লেখ রয়েছে চিঠিতে। “খাদি এবং হ্যান্ডলুম যে শুধু আমাদের ঐতিহ্য এবং সংস্কৃতির অবিচ্ছেদ্য অঙ্গ, তাই-ই নয়, গ্রামীণ ভারতের লক্ষ মানুষের রুটি রুজির জোগান দেয় এই শিল্প”।

গত বছরে মহাত্মা গান্ধীকে শ্রদ্ধা জানানোর লক্ষ্যে এ ধরনের একটি নির্দেশ জারি করেছিল কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Education News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Ask students to wear khadi for convocation special occasions ugc to varsities

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বিশেষ খবর
X