scorecardresearch

UPSC ফলাফলে টানা দ্বিতীয়বারের জন্য মেয়েদের দাপট অব্যাহত, প্রথম ইশিতা কিশোর

ফলাফল অনুযায়ী প্রথম চারটি স্থানেই রয়েছে মেয়েরা।

upsc topper, upsc 2022 topper, upsc cse topper 2022, ishita kishore, women in UPSC exam, upsc 2022 cse topper, UPSC results news, UPSC exam results, education news, Indian express
UPSC পরীক্ষার টানা দ্বিতীয়বারের জন্য মেয়েদের দাপট অব্যাহত

মঙ্গলবার প্রকাশিত হয়েছে UPSC পরীক্ষার ফলাফল। আর ফলাফল সামনে আসতেই দেখা গিয়েছে কঠিন পরীক্ষায় মেয়েদের দাপট। ফল অনুযায়ী প্রথম চারটি স্থানেই রয়েছে মেয়েরা। প্রথম হয়েছেন দিল্লি বিশ্ববিদ্যালয়ের স্নাতক ইশিতা কিশোর। UPSC সিভিল সার্ভিসেস পরীক্ষার চূড়ান্ত ফলাফলে নিয়োগের জন্য মোট ৯৩৩ জন প্রার্থীকে বাছাই করা হয়েছে। এর মধ্যে ৩৪৫ জন অসংরক্ষিত, ৯৯ জন EWS, ২৬৩ জন OBC, ১৫৪ জন SC এবং ৭২ জন ST ক্যাটাগরির।

এবারের ফলাফল অনুসারে দেখা গিয়েছে মহিলাদের আধিপত্য। প্রথম স্থান অধিকার করেছেন দিল্লি বিশ্ববিদ্যালয়ের স্নাতক ঈশিতা কিশোর। তবে শুধু প্রথম স্থানই নয়, মেধা তৈালিকার প্রথম চারটি স্থানেই রয়েছেন মেয়েরা। দ্বিতীয় হয়েছেন গরীমা লোহিয়া, তৃতীয় উমা হারাথি এন এবং চতুর্থ হয়েছেন স্মৃতি মিশ্র। ইশিতা কিশোরের মতো গরিমা লোহিয়া এবং স্মৃতি মিশ্রও দিল্লি বিশ্ববিদ্যালয়েরই স্নাতক। ০২১ সালের পরীক্ষায় প্রথম তিন স্থানে ছিলেন শ্রুতি শর্মা, অঙ্কিতা আগরওয়াল এবং গামিনী সিঙ্গলা। IAS পদে নির্বাচনের জন্য ১৮০ জন প্রার্থীকে শর্টলিস্ট করা হয়েছে। এছাড়া ১৭৮ জন প্রার্থীর সংরক্ষিত তালিকাও প্রস্তুত করা হয়েছে। এই নিয়ে টানা দ্বিতীয় বারের জন্য UPSC পরীক্ষায় মেয়েরা ছড়ি ঘোরাল।

সাফল্যের পর গরিমা লোহিয়া বলেছেন, ‘আমি পরিবার, বন্ধুবান্ধব এবং সিনিয়রদের অনেক ধন্যবাদ জানাতে চাই’। UPSC-এর প্রস্তুতি নিচ্ছেন এমন ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘ফলাফল নিয়ে চিন্তা না করে কঠোর পরিশ্রম করতে হবে’। হারাথি এন, যিনি এবারের UPSC-te তৃতীয় স্থান অর্জন করেছেন, IIT-হায়দরাবাদ থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে B.Tech ডিগ্রি অর্জন করেন। ৯৩৩ জন প্রার্থী সিভিল সার্ভিস পরীক্ষা ২০২২-এ কৃতকার্য হয়েছে। তাদের মধ্যে ৬১৩ জন পুরুষ এবং ৩২০ জন মহিলা। এই বছর, শীর্ষ ২৫ প্রার্থীর মধ্যে ১৪ জন মহিলা এবং ১১ জন পুরুষ।

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: At over one third women record their highest share ever take top four ranks too