বড় খবর

Madhyamik and HS Exam 2021: পরীক্ষার ভবিষ্যৎ কী? নাগরিক সমাজ-বিদ্বজনদের পরামর্শ চাইলেন মুখ্যমন্ত্রী

‘সন্তানদের ভবিষ্যৎ আমার কাছে সর্বাধিক প্রাধান্য।’

mamata banerjee man made flood
নবান্নে মুখ্যমন্ত্রী। ফাইল ছবি

মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের ভবিষ্যৎ নির্ধারণে ইতিমধ্যে বিশেষজ্ঞ কমিটি গঠন হয়েছে। সেই কমিটির রিপোর্টই ঠিক করবে কী ভবিষ্যৎ চলতি বছরের দশম-দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার। এবার পরীক্ষা ভাগ্য নির্ণয়ে নাগরিক সমাজ ও বিদ্বজনেদের পরামর্শ চাইলেন মুখ্যমন্ত্রী। রবিবার তিনি একটি ট্যুইট করেন। সেই ট্যুইটারে আগামি ৭ জুন অর্থাৎ সোমবার দুপুর দুটোর মধ্যে নিজ নিজ পরামর্শ শিক্ষা দফতরকে মেইল করতে আবেদন জানান মুখ্যমন্ত্রী।

কী লিখেছেন তিনি? ট্যুইটারে তিনি লেখেন, ‘সন্তানদের ভবিষ্যৎ আমার কাছে সর্বাধিক প্রাধান্য। সেই ভাবনায় আমরা মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষার ভবিষ্যৎ স্থির করতে একটা বিশেষজ্ঞ কমিটি গড়েছি। পাশাপাশি সাধারণ মানুষ, পড়ুয়া, অভিভাবক, বিদ্বজন, নাগরিক সমাজের পরামর্শের আমন্ত্রণ জানাচ্ছি।’ দেখুন সেই ট্যুইট:


তিনি আরও লেখেন, ‘আগামি ৭ জুন সোমবার বেলা দুটোর মধ্যে অনুরোধ করে আপনাদের পরামর্শ মেইল করুন।‘ এই সংক্রান্ত তিনটি আইডি উল্লেখ করেন। সেগুলো হলো: pbssm.spo@gmail.com -commissionerschooleducation@gmail.com -wbssed@gmail.com

এদিকে, চলতি সপ্তাহের প্রথমে মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের সূচি ঘোষণার কথা ছিল। কিন্তু সেই ঘোষণা বাতিল করা হয়। পর্ষদ ও সংসদ সূত্রে এমনটাই জানা গিয়েছে। কবে এই সূচি ঘোষণা হবে? তা পরে জানানো হবে বলে ঘোষণা করা হয়েছে। পর্ষদ ও সংসদ জানিয়েছিল বুধবারই চলতি বছরের মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের নির্ঘন্ট ঘোষণা হবে। কী কারণে এই সিদ্ধান্ত? তা অবশ্য পর্ষদ ও সংসদের তরফে এখনও স্পষ্ট করা হয়নি। তারপরেই বিশেষজ্ঞ কমিটি গঠন করে শিক্ষা দফতর। সেই কমিটির রিপোর্টে নির্ভর করছে ছাত্র জীবনের গুরুত্বপূর্ণ এই দুই পরীক্ষার ভাগ্য।

অপরদিকে, করোনা আবহে মঙ্গলবারই সিবিএসই ও আইএসই পরীক্ষা বাতিল বলে ঘোষণা হয়েছে। গোটা শিক্ষাবর্ষের গৃহীত পরীক্ষার ফলের ভিত্তিতে ধাপে ধাপে ফল প্রকাশ করা হবে বলে জানিয়েছে সিবিএসই বোর্ড। তারপরই এদিন মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের সূচি ঘোষণা করা হচ্ছে। তা হলে কী রাজ্য এই পরীক্ষাগুলো নিয়ে নতুন কিছু ভাবছে? তা নিয়ে জল্পনা তুঙ্গে।

সূত্রে খবর, পরীক্ষা কোন পদ্ধতিতে হবে, পরীক্ষা না হলে কোন পথে মূল্যায়ণ হবে তা নির্ধারণে একটি বিশেষজ্ঞ কমিটি তৈরি করা হবে। ৭২ ঘন্টার মধ্যে দেওয়া এই কমিটির রিপোর্টের ভিত্তিতেই চূড়ান্ত হবে পরীক্ষার নির্ঘন্ট ও নিয়মাবলী।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bengal cm sought civil society and parents view over conducting board exam state

Next Story
আজ হচ্ছে না মাধ্যমিক উচ্চ-মাধ্যমিকের সূচি ঘোষণা, নতুন ভাবনা রাজ্যেরmadhyamik HS 2021 has been canceled
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com