scorecardresearch

বড় খবর

পড়ুয়াদের অ্যাডমিট কার্ডে মোদী-ধোনির ছবি! লজ্জায় মাথা হেঁট নামী বিশ্ববিদ্যালয়ের

ঘটনা সামনে আসতেই তদন্তের নির্দেশ দিয়েছে শিক্ষা দফতর।

পড়ুয়াদের অ্যাডমিট কার্ডে মোদী-ধোনির ছবি! লজ্জায় মাথা হেঁট নামী বিশ্ববিদ্যালয়ের
অ্যাডমিট কার্ডে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, তারকা ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনি, বিহারের রাজ্যপাল ফাগু চৌহানের ছবি

বিহারে ফের শিক্ষায় কেলেঙ্কারি প্রকাশ্যে। অ্যাডমিট কার্ডে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, তারকা ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনি, বিহারের রাজ্যপাল ফাগু চৌহানের ছবি। যা নিয়ে অস্বস্তিতে পড়েছে রাজ্যের একটি বিশ্ববিদ্যালয়। ঘটনা সামনে আসতেই তদন্তের নির্দেশ দিয়েছে শিক্ষা দফতর।

জানা গিয়েছে, দ্বারভাঙার ললিত নারায়ণ মিথিলা বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত মধুবনী, সমস্তিপুর এবং বেগুসরাইয়ের কলেজগুলিতে বিএ পার্ট থ্রি-র পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ডে এমন ভুল চোখে পড়েছে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুশতাক আহমেদ জানিয়েছেন, “সোশ্যাল মিডিয়া মারফত কর্তৃপক্ষের নজরে আসে এমন দুর্নীতি। তদন্তর নির্দেশ দেওয়া হয়েছে। যে সমস্ত পড়ুয়ারা এর সঙ্গে যুক্ত তাঁদের শোকজ নোটিস পাঠানো হয়েছে। এফআইআর দায়ের হয়েছে।”

তিনি জানিয়েছেন, অ্যাডমিট কার্ড অনলাইনে ইস্যু করা হয়েছে। তার পর সেগুলি পরীক্ষার্থীরা ডাউনলোড করেছেন। তার জন্য প্রত্যেককে ইউনিক লগ-ইন আইডি দেওয়া হয়েছে।

আরও পড়ুন বিহারের রাজনীতি সামলাতে অভিজ্ঞ পর্যবেক্ষককে দায়িত্ব নাড্ডার, কে তিনি, কী তাঁর সাফল্য?

রেজিস্ট্রার আরও জানিয়েছেন, “পরীক্ষার্থীদের নিজেদের ছবি ও বিস্তারিত তথ্য আপলোড করতে হয়। তার পর সেই ছবি-তথ্য দিয়ে অ্যাডমিট কার্ড তৈরি হয়। কিন্তু কয়েকজন এই ধরনের অপরাধে যুক্ত। তদন্তে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এতে বিশ্ববিদ্যালয়ের বদনাম হয়েছে। প্রধানমন্ত্রী এবং রাজ্যপালের ছবির অপব্যবহার বরদাস্ত করা হবে না।”

প্রসঙ্গত, বছর দুই আগে বিহারের মুজফ্ফরনগরে একই কাণ্ড হয়েছিল। তখন পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ডে ইমরান হাসমি, সানি লিওন-সহ বলিউড তারকাদের নাম বাবা-মায়ের নামের জায়গায় উল্লেখ করা হয়েছিল। তখন সেই খবরে শোরগোল পড়ে যায়। আবার একই কাণ্ডের জন্য শিরোনামে বিহার।

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Bihar admit cards show photos of pm modi guv and dhoni varsity orders probe