scorecardresearch

বড় খবর

জেলায় জেলায় বন্ধ বহু স্কুল, খোলার ব্যবস্থা করবে শিক্ষা দফতর, জানালেন ব্রাত্য বসু

কেন স্কুলগুলি বন্ধ হয়েছে তার সমীক্ষা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

জেলায় জেলায় বন্ধ বহু স্কুল, খোলার ব্যবস্থা করবে শিক্ষা দফতর, জানালেন ব্রাত্য বসু
শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

পড়ুয়ার অভাবে অথবা পরিকাঠামোর অভাব, যার জেরে বন্ধ হয়ে গেছে রাজ্যের বহু স্কুল। কোথাও ছাত্র-ছাত্রী সংখ্যা তলানিতে আবার কোথাও পরিকাঠামো নেই বা শিক্ষক নেই। এই অবস্থায় রাজ্যের কত স্কুল বন্ধ হয়ে গেছে আর সেগুলি পুনরায় খোলার বিষয়ে শিক্ষা দফতর পদক্ষেপ করবে। মঙ্গলবার বিধানসভায় এমনটাই জানিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

এদিন বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে ব্রাত্য জানান, সরকার নয়া নীতি প্রনয়ণ করে রাজ্যের বন্ধ স্কুলগুলি খুলবে। আমরা জানতে পেরেছি অনেক স্কুল বন্ধ হয়ে গিয়েছে। গত কয়েক বছরে এমন স্কুলের সংখ্যা অনেক। আমরা সমীক্ষা চালাচ্ছি। কেন স্কুলগুলি বন্ধ হয়ে গেছে সে বিষয়েও তদন্ত চলছে।

শিক্ষামন্ত্রী জানিয়েছেন, স্কুলের দূরত্ব, শিক্ষক-পড়ুয়া অনুপাত এবং অন্যান্য কারণ গুলি খতিয়ে দেখা হবে সমীক্ষার সময়ে। রিপোর্ট পাওয়া গেলেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে তা পাঠানো হবে। ব্রাত্য বসু এদিন বিজেপির বিধায়কের প্রশ্নের উত্তরে এ কথা জানান।

আরও পড়ুন বাংলার মুকুটে নয়া পালক, শিক্ষাক্ষেত্রে শীর্ষস্থানে পশ্চিমবঙ্গ

তিনি আরও জানিয়েছেন, সমীক্ষার পর স্কুলগুলি খোলার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। তার পর শিক্ষা দফতর যথাযথ ব্যবস্থা নেবে। তিনি বলেছেন, জেলাশাসকদের নির্দেশ দেওয়া হয়েছে কত স্কুল জেলায় জেলায় বন্ধ হয়ে গেছে তার রিপোর্ট জমা দিতে।

শিক্ষামন্ত্রী আরও জানিয়েছেন, স্কুলগুলিতে শূন্যপদে নিয়োগের জন্য প্রক্রিয়া শুরু হয়েছে। আইন মোতাবেক ব্যবস্থা নিচ্ছে শিক্ষা দফতর।

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Bratya basu govt plans to revive closed state run schools