scorecardresearch

খোলা আকাশের নীচে ঘেরাও বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য

পড়ুয়াদের অভিযোগ অভদ্র আচরণ করেন উপাচার্য্য। এরপরই ঘেরাও করা হয় তাঁকে। নিমাই চন্দ্র সাহার পদত্যাগের দাবিও জানাতে থাকে পড়ুয়ারা।

খোলা আকাশের নীচে ঘেরাও বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য

বর্ধমান বিশ্ববিদ্যালয়ে ঘেরাও উপাচার্য নিমাই চন্দ্র সাহা। মঙ্গলবার বিকেল পাঁচটা ত্রিশ থেকে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের গোলাপবাগ ক্যাম্পাসে খোলা আকাশের নীচে আটকে রাখা হয়েছে উপাচার্যকে এমনটাই অভিযোগ। এদিন ১৬ দফা দাবিতে উপাচার্যকে ঘেরাও করে বিক্ষোভ দেখাতে থাকে ছাত্রছাত্রীরা।

জানা গেছে, চলতি মাসের ১৪ তারিখ ১৬ দফা দাবি নিয়ে ডেপুটেশন জমা দিয়েছিল বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। সেই দাবি অলিখিতভাবে মেনে নেওয়া হয় এবং ২৪ ঘণ্টার মধ্যে সমস্যা সমাধান করার প্রতিশ্রুতিও দিয়েছিলেন উপাচার্য। কিন্তু সেই মত এখনও কোনো কাজ শুরু হয়নি বলে অভিযোগ ছাত্র-ছাত্রীদের এবং এজন্যই এদিনের বিক্ষোভ।

উল্লেখ্য, মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের গোলাপবাগ ক্যাম্পাসে একটি বৈঠকে যোগ দিতে এসেছিলেন উপাচার্য্য নিমাই চন্দ্র সাহা। এরপর বিশ্ববিদ্যালয়ে থেকে বেরোনো সময়ই তাঁর কাছে যান ছাত্র-ছাত্রীরা। পড়ুয়াদের অভিযোগ, সে সময় অভদ্র আচরণ করেন উপাচার্য্য। এর জেরেই ঘেরাও করা হয় তাঁকে। নিমাই চন্দ্র সাহার পদত্যাগের দাবিও জানাচ্ছে পড়ুয়ারা।

বর্ধমান বিশ্ববিদ্যালয়ে এখনও ভর্তি প্রক্রিয়া চালু রয়েছে, এদিকে চার মাস পরেই শুরু হবে পরীক্ষা। যাদের ভর্তি নেওয়া হচ্ছে তাঁরা কীভাবে সিলেবাস শেষ করবে সে বিষয়ে নজর দিচ্ছে না বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, এমনটাই অভিযোগ বিক্ষুব্ধ ছাত্রছাত্রীদের। এদিকে, ৯ জানুয়ারি থেকে পরীক্ষার দিন ঘোষণা করা হয়েছে। এছাড়া, সময় মত রেজাল্ট প্রকাশিত না হওয়া, জলের সমস্যা, অপরিষ্কার বিশ্ববিদ্যালয় প্রাঙ্গন সহ মোট ১৬ দফা দাবি নিয়ে মঙ্গলবার বিকেল থেকে উত্তাল বর্ধমান বিশ্ববিদ্যালয়।

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Burdwan university student protest