বড় খবর

আগামী বছর কবে CBSE পরীক্ষা? জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী

মন্ত্রী এদিন জানিয়ে দেন, “দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা জানুয়ারি বা ফেব্রুয়ারি মাসে হবে না। সেইসময় করোনা আবহ বিচার করে তারপর সিদ্ধান্ত নেওয়া হবে।”

শিক্ষকদের সঙ্গে মঙ্গলবার ভার্চুয়াল বৈঠকে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক জানিয়ে দেন যে আগামী বছর জানুয়ারি কিংবা ফেব্রুয়ারি মাসে CBSE পরীক্ষা হবে না। মন্ত্রী এদিন জানিয়ে দেন, “দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা জানুয়ারি বা ফেব্রুয়ারি মাসে হবে না। সেইসময় করোনা আবহ বিচার করে তারপর সিদ্ধান্ত নেওয়া হবে।”

সুপ্রিম কোর্টের অনুমোদনে বিকল্প মূল্যায়ন পদ্ধতির সাহায্যে পরীক্ষার ফল ঘোষণা করা হলেও মেধা তালিকা প্রকাশ করা যায়নি। নিশঙ্ক বিভিন্ন সিবিএসই বিদ্যালয়ের শিক্ষকদের ভার্চুয়াল সভায় বলেন, ‘‘অনেক সিবিএসই স্কুলই গ্রামীণ এলাকায় অবস্থিত। ফলে অনলাইন পরীক্ষা সম্ভব নয়।’’

প্রসঙ্গত, আগেই সিবিএসই-র তরফে জানানো হয়েছিল কোনও অবস্থাতেই শুধুমাত্র অনলাইনে পরীক্ষা হবে না। সেই সঙ্গে, পরীক্ষার্থীদের স্বার্থে নবম থেকে দ্বাদশ শ্রেণির সিলেবাস ৩০ শতাংশ কমানোরও সিদ্ধান্ত নিয়েছিল। নিশঙ্কও শিক্ষক এবং পড়ুয়াদের সে কথা জানিয়েছেন।

মঙ্গলবার তিনি বলেন, ‘‘শিক্ষার্থী-সহ সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে আলোচনার পরে আমরা স্থির করেছি, ২৩-২৬ ফেব্রুয়ারি প্রথম দফার পরীক্ষা হবে। তার পাঁচ দিনের মধ্যেই ফল প্রকাশ করা হবে।’’করোনার কারণে চলতি বছরে এনইইটি-র মতো প্রতিযোগিতা মূলক পরীক্ষাও পিছিয়ে দিয়েছিল কেন্দ্র। সম্প্রতি নিশঙ্ক জানিয়েছিলেন, শিক্ষার্থীদের স্বার্থে ২০২১ সালে ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিল এবং মে মাসে চার দফায় জেইই-মেইনস পরীক্ষার আয়োজন করা হবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Cbse 10 12 borad exam dates not decided yet

Next Story
জয়েন্ট এবার বছরে ৪বার, প্রথম পর্যায়ের পরীক্ষার দিনক্ষণ ঘোষণা পোখরিয়ালের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com