বড় খবর

৯০ শতাংশ নম্বর পেয়েছে বিশেষ চাহিদা সম্পন্ন ও আর্থিক ভাবে দুর্বল ছাত্রছাত্রীরা

সিবিএসই দ্বাদশ শ্রেণীর ১২ লাখ পরীক্ষার্থীর মধ্যে মাত্র ১৩.২৪ শতাংশ পরীক্ষার্থী ৯০ শতাংশের বেশি নম্বর পেয়েছেন।

মেরিট লিস্ট প্রকাশ করেনি সিবিএসই। জানা গিয়েছে অধিকাংশ সফল পরীক্ষার্থী সাধারণ সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত পরিবার থেকে উঠে এসেছে। মূলত এরাই সেরার তালিকায়। সিবিএসই দ্বাদশ শ্রেণীর ১২ লাখ পরীক্ষার্থীর মধ্যে মাত্র ১৩.২৪ শতাংশ পরীক্ষার্থী ৯০ শতাংশের বেশি নম্বর পেয়েছেন।

জানা গিয়েছে ৯৫.৪ শতাংশ নম্বর পেয়ে পাশ করেছে পালক গুপ্তা। হেমিপ্লাগিয়ায় আক্রান্ত এই পরীক্ষার্থী। অর্থাৎ তার শরীরের অধিকাংশই দুর্বল। ছোট থেকেই পড়াশোনায় তাকে সাহায্য করেছে তার মা। পরীক্ষা দিতে প্রয়োজন হয়েছে লেখকের। সাইকোলজি তার প্রিয় বিষয়।

 

কৃষকের ছেলে দেবেশ শর্মা ৯৯.২ এবং শতাংশ নম্বর পেয়ে পাস করেছে সিবিএসই। মথুরা গ্রামের বাসিন্দা দেবেশ। পরিবারের প্রথম সন্তান যে দোরগোড়ায় পা রাখতে চলেছে।

 

রিয়া নেগীর প্রাপ্ত নম্বর ৯০.০৬ শতাংশ। প্রতিনিয়ত ডিসলেক্সিয়া সঙ্গে লড়াই করছে রিয়া।

 

ভানসিকা কতারিয়ার প্রাপ্ত নম্বর ৯৫.৭৫ শতাংশ। বাবা নেই, মা একাই তাকে কষ্ট করে বড় করে তুলছে। মায়ের পেশা বিউটিশিয়ান। অর্থনৈতিক দিক থেকে মাকে সাহায্য করা তার প্রথম লক্ষ্য।

 

হৃদয় খারবান্দার প্রাপ্ত নম্বর ৯৩ শতাংশ। সহজে পড়াশোনা তার মাথায় ঢোকে না। সাধারণ ছাত্র ছাত্রীর এ বিষয়ে পড়তে ২ থেকে ৩ ঘন্টা সময় লাগে , সেই সামান্য বিষয় পড়তে টানা ১২ ঘন্টা পড়াশোনা করতে হয় তাকে।

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Cbse 12th result 2020 from differently abled to economically backward these students dominate 90 list

Next Story
Cbse 2020 Class 12th Board Result Declared, Check at cbse.nic.in প্রকাশিত সিবিএসইর দ্বাদশ শ্রেণির ফলাফল
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com