scorecardresearch

বড় খবর

CBSE Class 12th results 2022: ঘোষিত সিবিএসই দ্বাদশের ফলাফল, পাশের হার ৯২.৭১ শতাংশ

ছেলেদের তুলনায় মেয়েদের পাশের হার ৩.২৯ শতাংশ বেশি।

CBSE Class 12th results 2022: ঘোষিত সিবিএসই দ্বাদশের ফলাফল, পাশের হার ৯২.৭১ শতাংশ
ছেলেদের তুলনায় মেয়েদের পাশের হার ৩.২৯ শতাংশ বেশি।

ঘোষিত হল সিবিএসই দ্বাদশের ফলাফল। পূর্ব ঘোষিত সময়েই প্রকাশিত হল সিবিএসই-র দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফলাফল। cbse.gov.in এবং results.cbse.nic.in-এই দুটি ওয়েবসাইটে নিজের রোলনম্বর দিলেই পরীক্ষার ফলাফল জানতে পারবেন পরীক্ষার্থীরা। এছাড়াও এসএমএসের মাধ্যমেও জানা যাবে পরীক্ষার ফলাফল। পাশের হার ৯২.৭১ শতাংশ।  

ডিজিলকার, উমঙ্গ অ্যাপে অনলাইনে ফলাফল দেখতে পারবেন পরীক্ষার্থীরা। পাশের হারে শীর্ষে রয়েছে তিরুবনন্তপুরম বা ত্রিভান্দ্রম  ৯৮.৮৩ শতাংশ। এরপরেই রয়েছে বেঙ্গালুরু সেখানে পাশের হার ৯৮.১৬ শতাংশ। তৃতীয় স্থানে রয়েছে চেন্নাই। চেন্নাইয়ে পাশের হার ৯৭.৭৯ শতাংশ। প্রয়াগরাজে পাশের হার সর্বনিন্ম (৮৩.৭১ শতাংশ)। 

পাশের হারের নিরিখে এবার ছেলেদের পিছনে ফেলে মেয়েরা অনেকটাই এগিয়ে গিয়েছে। ছেলেদের তুলনায় মেয়েদের পাশের হার ৩.২৯ শতাংশ বেশি।  বোর্ড সূত্রে জানা গিয়েছে চলতি বছর ছেলেদের পাশের হার ৯১.২৫ শতাংশ। অন্যদিকে মেয়েদের পাশের হার ৯৪.৫৪ শতাংশ। এসএমএসের মাধ্যমেও জানা যাবে পরীক্ষার ফলাফল। তার জন্য ৭৭৩৮২৯৯৮৯৯ নম্বরে রোল নম্বর ,স্কুল নম্বর, সেন্টার নম্বর লিখে পাঠিয়ে দিতে হবে। এ বছর সামগ্রিক পাশের হার ৯২.৭১%। গত বছর পাশের হার ছিল ৯৯.৩৭% ।

পড়ুয়ারা ফলাফল অফিসিয়াল ওয়েবসাইট, results.gov.in, cbse.gov.in, results.cbse.nic.in এবং cbresults.nic.in-এ দেখতে পারেন। এছাড়াও ডিজিলকার অ্যাপ এবং ওয়েবসাইট digilocker.gov.in-এর মাধ্যমেও পরীক্ষার ফলাফল দেখা যাবে। অফিসিয়াল ওয়েবসাইট cbse.gov.in বা cbresults.nic থেকেও দেখা যাবে ফলাফল। হোম পেজে CBSE দ্বাদশ শ্রেণির ফলাফল দেখার অপশন পাবেন। এখানে রোল নম্বর এবং জন্ম তারিখ লিখে লগইন করবেন। আপনি যদি চান, আপনি ভবিষ্যতের রেফারেন্সের জন্য এটির একটি প্রিন্ট আউটও নিতে পারেন। এবছর পরীক্ষা দিয়েছেন ১৪ লক্ষ ৩৫ হাজার ৩৬৬ জন। পাশের হার  ৯২.৭১%।

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Cbse 12th result 2022 live updates overall pass percentage improves girls perform better