scorecardresearch

বড় খবর

বাতিল সিবিএসই বোর্ড পরীক্ষা, কিন্তু কীভাবে দেওয়া হবে নম্বর?

যে পরীক্ষাগুলির সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে, সেগুলির মূল্যায়ন প্রক্রিয়া শুরু হয় লকডাউন চলাকালীনই। মূল্যায়নের জন্য পরীক্ষকদের বাড়িতে উত্তরপত্র পৌঁছেও দেওয়া হয়।

cbse result 2020, class 12 result 2020
প্রাকশিত হল সিবিএসই বোর্ডের দ্বাদশ শ্রেণির ফলাফল

CBSE Board Class 10th, 12th Exam Result 2020 Date: সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণীর বোর্ড পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে সিবিএসই। ১ জুলাই থেকে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। বর্তমানে ফলাফল কবে ঘোষণা করা হবে, সেই সম্পর্কে ইন্ডিয়ান এক্সপ্রেস আগেই জানিয়েছিল, ১৫ জুলাইয়ের মধ্যে ঘোষণা করা হবে সিবিএসই-র ফলাফল। একই কথা বলেছেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রীও।

যদি কোনও শিক্ষার্থী বিশেষ পদ্ধতির মাধ্যমে প্রদত্ত নম্বর নিয়ে সন্তুষ্ট না হয়, তবে সে পরবর্তীকালে পরীক্ষায় বসার সুযোগ পেতে পারে, যার তারিখ এখনও ঘোষণা করা হয়নি। তবে এই সুবিধাটি কেবল দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য উপলব্ধ, দশম শ্রেণীর ক্ষেত্রে আর কোনও পরীক্ষা নেওয়া হবে না।

করোনা অতিমারী জনিত লকডাউনের কারণে মোট ৪০-টি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে নি। বর্তমানে ঘোষণা করা হয়েছে, দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষার্থীদের আগের পরীক্ষার ভিত্তিতে ফলাফল ঘোষণা করা হবে। যে পরীক্ষাগুলির সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে, সেগুলির মূল্যায়ন প্রক্রিয়া শুরু হয় লকডাউন চলাকালীনই। মূল্যায়নের জন্য পরীক্ষকদের বাড়িতে উত্তরপত্র পৌঁছেও দেওয়া হয়।

https://platform.twitter.com/widgets.js

দশম এবং দ্বাদশ শ্রেণীর যেসব পরীক্ষার্থী তাদের সবকটি পরীক্ষা দিতে পেরেছে, তাদের ক্ষেত্রে নম্বর দেওয়া হবে সব পরীক্ষার ভিত্তিতেই। যেসব পরীক্ষার্থী তিনটির বেশি বিষয়ে পরীক্ষা দিতে পেরেছে, তাদের ক্ষেত্রে যে তিনটি বিষয়ে সবচেয়ে বেশি নম্বর পেয়েছে তারা, সেগুলির গড় হিসেব করে বাকি যে যে বিষয়ের পরীক্ষা বাতিল হয়েছে, সেগুলির নম্বর দেওয়া হবে।

https://platform.twitter.com/widgets.js

যেসব পরীক্ষার্থী কেবল তিনটি বিষয়ে পরীক্ষা দিতে পেরেছে, তাদের জন্য ‘বেশি নম্বর প্রাপ্ত দুটি বিষয়ের’ গড় হিসেবে নম্বর দেওয়া হবে বাতিল হয়ে যাওয়া পরীক্ষার ক্ষেত্রে।

সিবিএসই-র এক বিজ্ঞপ্তি অনুসারে, “দিল্লি থেকে দ্বাদশ শ্রেণীর খুব কম শিক্ষার্থীই রয়েছে, যারা কেবল একটি বা দুটি বিষয়ে পরীক্ষা দিতে পেরেছে।” এদের ক্ষেত্রে নম্বর গণনা করার সময় অভ্যন্তরীণ বা প্র্যাক্টিকাল বা প্রোজেক্ট-ভিত্তিক নম্বরের পাশাপাশি হিসেব করা হবে পরীক্ষিত বিষয়গুলির নম্বরও। যেমনটা আগেই বলা হয়েছে, প্রাপ্ত নম্বরে সন্তুষ্ট না হলে এই পরীক্ষার্থীরা ঐচ্ছিক ভিত্তিতে পরবর্তীকালে পরীক্ষায় বসতে পারবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Cbse board class 10th 12th result 2020 here is how marks will be calculated