বড় খবর


বছর শেষেই CBSE-র দশম–দ্বাদশের পরীক্ষা সূচির ঘোষণা

ছরের শেষ দিন সন্ধ্যা ৬ টায় জানিয়ে দেওয়া হবে আগামী বছরের পরীক্ষার দিনক্ষণ।

আগামী ৩১ ডিসেম্বর ২০২১ সালের CBSE পরীক্ষার সূচি প্রকাশিত হবে। বছরের শেষ দিন সন্ধ্যা ৬ টায় জানিয়ে দেওয়া হবে আগামী বছরের পরীক্ষার দিনক্ষণ। টুইট করে এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল।

টুইটে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী লেখেন, ‘‌পড়ুয়া এবং অভিভাবকদের জন্য বড় ঘোষণা। শীঘ্রই ২০২১ সালে CBSE পরীক্ষার সূচি ঘোষণা করব আমি।’‌ এরপর কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের পক্ষ থেকেও টুইট করে বিষয়টি জানানো হয়। সেইসঙ্গে কোন সময়ে সূচি ঘোষণা করা হবে, সেটাও জানান তিনি।

চলতি বছর করোনা ভাইরাসের প্রভাবে দীর্ঘ ৯ মাস ধরে বন্ধ স্কুল। ফলে CBSE, ICSE-সহ কেন্দ্রীয় বোর্ডের পড়ুয়াদের মূল্যায়ণ হয়েছিল ইন্টারনাল অ্যাসেসমেন্টের ভিত্তিতে। সেইমতো মার্কশিটও দেওয়া হয়।

এই অবস্থায় আগামী বছর কীভাবে বোর্ড পরীক্ষা নেওয়া হবে, তা নিয়ে আলোচনা করতে সম্প্রতি শিক্ষকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকেও বসেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল। জল্পনা বাড়ে যে- নতুন বছরের গোড়াতেই হয়ে যেতে পারে CBSE, ICSE বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা।

যদিও সেই সময়ই তারপরই কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, আগামী বছর জানুয়ারি কিংবা ফেব্রুয়ারিতে CBSE পরীক্ষা হবে না। করোনা পরিস্থিতি বিবেচনা করেই সব সিদ্ধান্ত নেওয়া হবে। পরিকাঠামোগত দুর্বলতার কথা জানিয়ে অনলাইন পরীক্ষা নেওয়ার কথাও খারিজ করে দিয়েছিলেন শিক্ষামন্ত্রী।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Cbse board exam dates on 31 december 2020 ramesh pokhriyal

Next Story
মাধ্যমিক ২০২১-র সূচি প্রকাশিত, পরীক্ষা ১-১০ জুন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com