বড় খবর

বাতিল CBSE-র দশম শ্রেণির পরীক্ষা, স্থগিত দ্বাদশও, ভয়াবহ করোনার জের

আগামী ৪ মে থেকে সিবিএসই-র (CBSE) দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষা শুরুর কথা ছিলো।

CBSE Board Exams 2021

দেশজুড়ে করোনার দ্বিতীয় ঢেউ ভয়াবহ আকার ধারণ করছে। রেকর্ড গড়ে গত ২৪ ঘন্টায় আক্রান্ত ১ লাখ ৮০ হাজারের গণ্ডি ছাড়িয়েছে। এই পরস্থিতিতে সিবিএসই-র (CBSE) দশম শ্রেণির পরীক্ষা বাতিল করা হল। দ্বাদশ শ্রণির পরীক্ষা স্থগিত রাখার ঘোষণা করা হয়েছে শিক্ষামন্ত্রকের তরফে। আগামী ১লা জুন পর্যালোচনা বৈঠকের পর ফের দ্বাদশের বোর্ড পরীক্ষার দিনক্ষণ জানানো হবে।

মন্ত্রকের তরফে এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে যে, একটি মানদণ্ডের ভিত্তিতে দশম শ্রেণির বোর্ড পরীক্ষার ফলাফল প্রস্তুত করা হবে। নম্বর নিয়ে কোনও পরীক্ষার্থী সন্তুষ্ট না হলে সেই ছাত্র বা ছাত্রীকে পরীক্ষায় বসার সুযোগ দেওয়া হবে। তবে, পরিস্থিতি যখন ঠিক হবে তখনই সেই পরীক্ষা গ্রহণ করা হবে।

আগামী ৪ঠা জুন থেকে সিবিএসই-র দশম ও দ্বাদশের বোর্ড পরীক্ষা শুরুর কথা ছিল। সেই সময় ভারতের দৈনিক করোনা সংক্রমণ ছিল ১৫ হাজারের কাছাকাছি। কিন্তু করোনা সংক্রমণের গতি বৃদ্ধি পাওয়ায় তা বাতিলের দাবি তোলা হয়। স্বাস্থ্যবিধি মেনে আদৌ তা সম্ভব কিনা তা ঘিরেও প্রস্ন ওঠে। এই অবস্থায় বুধবার বেলায় বৈঠকে বসেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল, বোর্ডের শীর্ষ কর্তা এবং প্রধানমন্ত্রী মোদী। তারপরই সিবিএসই-র দশমের পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত হয়। পিছিয়ে দেওয়া হয়েছে দ্বাদশের পরীক্ষা।

করোনার প্রাত্যহিক বৃদ্ধির হার গত কয়েক সপ্তাহ ধরেই ঊর্ধ্বমুখী। যা দেখে রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী, অরবিন্দ কেজরিওয়াল, সনু সুদরা আপাতত পরীক্ষা বাতিলের পক্ষেই সওয়াল করেন। কিন্তু সেই আর্জি প্রথমদিকে নস্যাৎ করেছিলো সিবিএসই বোর্ড। সময় এগোতেই অবশ্য টনক নড়েছে বোর্ডের। পরীক্ষা কেন্দ্রগুলিতে আদৌ স্বাস্থ্যবিধি মেনে সবকিছুর আয়োজন সম্ভব কিনা তা নিয়ে প্রশ্ন তুলেছেন চিকিৎসক, বিশেষজ্ঞরা। বিধি মেনে পরীক্ষাগ্রহণ যে কার্যত হওয়া অসম্ভব তা মেনে নেন বোর্ডের এক শীর্ষ কর্তা।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Cbse class 10 board exams cancelled class 12 postponed

Next Story
দেশের সেরা কলকাতা বিশ্ববিদ্যালয়, টুইট ‘গর্বিত’ মুখ্যমন্ত্রীরcalcutta university ranked first mamata tweet
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com