বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

CBSE Class 10 Results 2021: পাসের হারে নজির, সফল ৯৯.০৪ শতাংশ

মোট ২১ লাখের বেশি পরীক্ষার্থীর মধ্যে আটকে রয়েছে ১৬ হাজার ৬৩৯ জন পরীক্ষার্থীর ফলাফল।

CBSE Class 10 Results 2021 pass percentage is 99.04
পাসের হারে ছেলেদের টেক্কা দিল মেয়েরা।

প্রকাশিত হল দ্য সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE)-র দশম শ্রেণির ফলাফল। এ বছর পাসের হার উল্লেখযোগ্যভাবে বেড়েছে। ২০২১ সালে সিবিএসই-র দশম বোর্ড পরীক্ষায় পাসের হার ৯৯.০৪ শতাংশ। যা গতবারের তুলনায় ৮ শতাংশেরও বেশি। ২০২০ সালে সিবিএসই-র দশমে পাস করেছিল ৯১.৪৬ শতাংশ পরীক্ষার্থী।

ছাত্রছাত্রীরা বোর্ডের অফিশিয়াল ওয়েবসাইটে ফলাফল জানতে পারবেন। cbseresults.nic.in ওয়েবসাইটের পাশাপাশি cbse.gov-তেও ফলাফল দেখা যাবে। এছাড়াও cbse.gov.in এবং cbse.nic.in ওয়েবসাইটেও ফল দেখা যাবে। ওয়েবসাইট ছাড়াও ডিজিলকাপ অ্যাপ এবং এসএমএস-এর মাধ্যমে পড়ুয়ারা ফলাফল জানতে পারবে। পরীক্ষা না হওয়ায় এবার পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড আসেনি। তাই পরীক্ষার্থীদের৷ https://cbseit.in/cbse/2021/rfinder/RollDetails.aspx– এ গিয়ে তাদের অ্যাডমিট কার্ড বা রোল নম্বর অনলাইনে ডাউনলোড করতে হবে। অভিভাবকদের বিবরণ পূরণ করতে হবে এবং তারপরে রোল নম্বর মিলবে।

পাসের হারে নজর কেড়েছে কেরালার ত্রিবন্দম। এখানে পাস করেছে ৯৯.৯৯ শতাংশ পরীক্ষার্থী। পাসের হারে দেশের মধ্যে গত বছরও শীর্ষে ছিল এই জেলা। ২০২০ সালে ত্রিবন্দমে পাস করেছিল ৯৯.৮৫ শতাংশ। এছাড়াও বেঙ্গালুরু, পূর্ব ও পশ্চিম দিল্লিতেও পাসের হার ভালো।

কেন্দ্রীয় বিদ্যালয়ে সাফল্যের হার ১০০ শতাংশ। পাসের হার বেড়ে জহর নবোদয় বিদ্যালয়ে পাস করেছে ৯৯.৯৯ শতাংশ পরীক্ষার্থী।

গত ফেব্রুয়ারি মাসে সিবিএসই ঘোষণা করেছিল যে, এবছর ৪ মে থেকে শুরু হবে দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা। সব পরীক্ষা অফলাইন-লিখিত আকারে হবে বলে জানানো হয়েছিল। কিন্তু অতিমারির জেরে সিবিএসই বোর্ড এই বছর সমস্ত পরীক্ষা বাতিল ঘোষণা করে। অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে শিক্ষার্থীদের নম্বর দেওয়া হয়েছে।

দ্য সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের তরফে জানানো হয়েছে, এবছর ২১ লাখ ১৩ হাজার ৭৬৭ জনে পরীক্ষার্থী সিবিএসই-র দশম শ্রেণির পরীক্ষার জন্য নাম নথিভুক্ত করেছিল। এদের মধ্যে ফল প্রকাশিত হয়েছে ২০ লাখ ৯৭ হাজার ১২৮ জনের। ১৬ হাজার ৬৩৯ জন পরীক্ষার্থীর ফলাফল দ্রুত প্রকাশের কাজ চলছে।

ছেলেদের থেকে মেয়ে পরীক্ষার্থীরা ভালো ফল করেছে। ছেলেদের পাসের হার ৯৮.৮৯ শতাংশ। কিন্তু টেক্কা দিয়েছে মেয়েরা। মেয়েদের পাসের হার ৯৯.২৪ শতাংশ। রূপান্তরকামী পরীক্ষার্থীদের সাফল্যের হার ১০০ শতাংশ।

গত ৩০ জুলাই এই বোর্ডের দ্বাদশ শ্রেণির ফলাফল প্রকাশিত হয়েছিল। রেকর্ড গড়ে সিবিএসই বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষায় ৯৯ শতাংশ পড়ুয়া পাশ করেছে। গত বছর এই হার ছিল ৯০ শতাংশ, ২০১৯ সালে এই হার ছিল ৮৩ শতাংশ। অতিমারির জন্য দ্বাদশ শ্রেণির পরীক্ষাও হয়নি।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Cbse class 10 results 2021 pass percentage is 99 04

Next Story
CBSE Class 12 Result 2021 Live Updates: ছাত্রদের ছাপিয়ে গেলেন ছাত্রীরা, পাশের হারে এবার রেকর্ডCBSE, Class XII, Coorna India
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com