বড় খবর

CBSE Class 12 Exams: অভ্যন্তরীণ মূল্যায়ন অনলাইনেই, বাড়ল রিপোর্ট জমার সময়সীমা

দীর্ঘ টালবাহানার পর গত সপ্তাহেই দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা বাতিল করে দেয় কেন্দ্রীয় বোর্ড।

CBSE Class 12 practical exams to be held online only

CBSE Class 12 Exams: সিবিএসই দ্বাদশ শ্রেণির অভ্যন্তরীণ মূল্যায়ন (প্র্যাকটিকাল/প্রজেক্ট) হবে অনলাইনে। সোমবার কেন্দ্রীয় বোর্ডের তরফে এই ঘোষণা করা হয়েছে। এছাড়া বলা হয়েছে যে, আগামী ২৮ জুন নম্বর আপলোডের সময়সীমা বৃদ্ধি করা হয়েছে। করোনা সংক্রমণ বৃদ্ধির জেরে মূল্যায়ণ সঠিক সময় করা যায়নি। তাই মূল্যায়ণ আপলোডের সময়সীমা বাড়ানো হল।

সিবিএসই-র নির্দেশ অনুসারে, অনলাইনে মূল্যায়ন হলেও প্রতিষ্ঠানের বাইরের শিক্ষককে (এক্সটার্নাল এগজামিনার) বেছে নিতে হবে। সংশ্লিষ্ট স্কুলের সঙ্গে আলোচনার ভিত্তিতে বাইরের শিক্ষক অভ্যন্তরীণ মূল্যায়নের দিনক্ষণ নির্ধারণ করবেন। অভ্যন্তরীণ মূল্যায়নের দিনক্ষণ পড়ুয়াদের আগেই জানাবেন সংশ্লিষ্ট স্কুলের শিক্ষক। প্রত্যেক পড়ুয়ার ছবি অভ্যন্তরীণ মূল্যায়নের সময় তুলে রাখতে হবে। ছবিতে স্কুলের শিক্ষক, এক্সটার্নাল এগজামিনারকেও রাখতে হবে। অভ্যন্তরীণ মূল্যায়নের সম্পূর্ণ রেকর্ড রাখতে হবে।

দীর্ঘ টালবাহানার পর গত সপ্তাহেই দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা বাতিল করে দেয় কেন্দ্রীয় বোর্ড। এই সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ করে সুপ্রিম কোর্ট। কিন্তু কোর্ট জানায়, কোন পদ্ধতিতে মূল্যায়ণ হবে তা যেন আদালতকে জানানো হয়। তারপরই দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার মূল্যায়ন নিয়ে ১২ সদস্যের কমিটি গঠন করেছিল সিবিএসই। সেই কমিটিই এই সিদ্ধান্ত নিয়েছে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Cbse class 12 practical exams to be held online only

Next Story
Madhyamik-HS 2021: বাতিল এবছরের মাধ্যমিক-উচ্চমাধ্যমিক, ঘোষণা মমতারmadhyamik HS 2021 has been canceled
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com