বড় খবর

CBSE-এর নিয়মে বড় বদল? কেবল মূল বিষয়গুলির পরীক্ষা নিতে পারে বোর্ড

বৈঠকের সভাপতিত্ব করবেন মন্ত্রী রাজনাথ সিং, এমনটাই খবর। ইতিমধ্যেই মূল বিষয়গুলির পরীক্ষা নিয়ে দুটি প্রস্তাব শিক্ষা মন্ত্রকের কাছে রেখেছে CBSE।

CBSE, Class XII, Coorna India
মুল্যায়ন পদ্ধতি নির্ণয়ে কমিটি গঠন করে বোর্ড।

করোনার মধ্যে ফের নিয়মে বদল আনছে বোর্ড। CBSE দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় এবার কেবলমাত্র মূল বিষয়গুলির পরীক্ষা নিতে আগ্রহী সিবিএসই বোর্ড। রবিবার কেন্দ্র-বোর্ডের গুরুত্বপূর্ণ বৈঠকে এমনই সিদ্ধান্ত নেওয়া হতে পারে। প্রতিটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের শিক্ষামন্ত্রী, শিক্ষাসচিব এবং রাজ্য পরীক্ষা পর্ষদের চেয়ারপার্সনদের ওই বৈঠকে অংশ নেওয়ার কথা।

রবিবারের এই বৈঠকে হাজির থাকবেন শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল, মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী স্মৃতি ইরানি। বৈঠকের সভাপতিত্ব করবেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, এমনটাই খবর। ইতিমধ্যেই মূল বিষয়গুলির পরীক্ষা নিয়ে দুটি প্রস্তাব শিক্ষা মন্ত্রকের কাছে রেখেছে CBSE।

পরীক্ষার্থী এবং শিক্ষকদের সুরক্ষার কথা মাথায় রেখেই বিকল্প অন্বেষণ চলছে। উচ্চশিক্ষা দফতর পরীক্ষার তারিখ চূড়ান্ত করার বিষয়ে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির সঙ্গে আলোচনাও করছে। পরিস্থিতি বিবেচনায় রেখে ২০২১ সালের দ্বাদশ শ্রেণির পরীক্ষা স্থগিত করতে বাধ্য হয়েছে সিবিএসই, আইসিএসই এবং রাজ্য শিক্ষা সংসদগুলি।

উল্লেখ্য,  দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের মোট ১৭৪টি বিষয় দেওয়া হয়। এরমধ্যে ২০টি থাকে মূল বিষয়। পড়ুয়া, অভিভাবক, শিক্ষক এবং অন্যান্য অংশীদারদের টুইটারে মতামত জানানোর আহ্বান জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Cbse class xii today test only major subjects314556

Next Story
জুনে হচ্ছে না মাধ্যমিক-উচ্চমাধ্যমিক, পরে সূচি জানানো হবে বললেন মুখ্যসচিব
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com