বড় খবর

সামাজিক দুরত্ব নিশ্চিত করতে ৩০০০ থেকে ১৫০০০ করা হল পরীক্ষাকেন্দ্র

শিক্ষার্থীদের একে অপরের থেকে দূরে বসানো হবে, যার দরুণ অতিরিক্ত পরীক্ষাকেন্দ্রের প্রয়োজন হবে।

CBSE

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন(সিবিএসই) জুলাই মাসে অনুষ্ঠিত বোর্ড পরীক্ষা পরিচালনা করতে অতিরিক্ত ১২,০০০ কেন্দ্রকে তালিকাবদ্ধ করেছে। মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী (এইচআরডি) রমেশ পোখরিয়াল ‘নিশঙ্ক’ তার টুইটারের মাধ্যমে জানিয়েছেন ৩০০০ হাজার থেকে পরীক্ষা কেন্দ্র সংখ্যা বাড়িয়ে এখন ১৫,০০০ করা হয়েছে।

মূলত পরীক্ষার সময় সামাজিক দূরত্ব নিশ্চিত করতে এই পদক্ষেপ নিতে হয়েছে। শিক্ষার্থীদের একে অপরের থেকে দূরে বসানো হবে, কাজোই, অতিরিক্ত পরীক্ষাকেন্দ্রের প্রয়োজন হবে। মাস্ক পরে থাকতে হবে প্রত্যেক পরীক্ষার্থীকে। পাশাপাশি রাখতে হবে নিজস্ব হ্যান্ড স্যানিটাইজার। নির্দেশিকা অনুসারে পরীক্ষার হলে প্রবেশের আগে পরীক্ষার্থীদের চেক করে নেওয়া হবে।

মন্ত্রী এর আগে ঘোষণা করেছিলেন, শিক্ষার্থীরা সামাজিক দূরত্ব বজায় রেখে তাদের নিজের স্কুলেই পরীক্ষা দিতে পারবে।

স্বরাষ্ট্র মন্ত্রক তার সাম্প্রতিক বিবৃতিতে উল্লেখ করেছে, বোর্ডগুলিকে কোনও রাজ্যের কন্টেন্টমেন্ট জোনে পরীক্ষা কেন্দ্র না পড়ে তা নিশ্চিত করতে হবে। এরপরই অতিরিক্ত পরীক্ষা কেন্দ্র তালাকিবদ্ধ করা হয় বলে জানা গিয়েছে। পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে পৌঁছে দিতে বিশেষ পরিবহণ বা বাসের ব্যবস্থা করার নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যকে।

সিবিএসই বাকি পরীক্ষা ১ জুলাই থেকে ১৫ জুলাই পর্যন্ত চলবে। দশম ও দ্বাদশ শ্রেণির পাশাপাশি কেবল উত্তর-পূর্ব দিল্লির শিক্ষার্থীদের জন্য(যারা দাঙ্গার কারণে পরীক্ষায় অংশ নিতে পারেনি) পরীক্ষা অনুষ্ঠিত হবে। লকডাউনের কারণে অনির্দিষ্ট কালের জন্য স্থগিত হয়ে গিয়েছিল সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা। বিজনেস স্টাডিজ, ভূগোল, হিন্দি, হোম সায়েন্স, সমাজতত্ত্ব, কম্পিউটার সায়েন্স (নতুন এবং পুরোনো), ইনফরমেশন প্র্যাকটিস (নতুন এবং পুরোনো), তথ্য প্রযুক্তি এবং বায়ো টেকনোলজির জন্য পরীক্ষা হবে।

Read the full story in English

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Cbse has increased exam centres from 3000 to 15000 for pending board papers hrd minister

Next Story
প্রকাশিত হল আইসিএসই ও আইএসসি পরীক্ষার রুটিন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com