scorecardresearch

বড় খবর

দ্বাদশ শ্রেণীর পর কী বিষয় নিয়ে পড়বেন? তালিকা গড়ল সিবিএসই

পরবর্তী লেখাপড়ার পদক্ষেপ গ্রহন করার ক্ষেত্রে সুবিধা করে দেওয়ার জন্য সিবিএসই কিছু কোর্সের তালিকা প্রকাশ করেছে। যেখান থেকে ছাত্র ছাত্রীরা সহজেই বুঝে নিতে পারবে আগামী দিনে কী নিয়ে পড়তে পারে তারা।

দ্বাদশ শ্রেণীর পর কী বিষয় নিয়ে পড়বেন? তালিকা গড়ল সিবিএসই
Express photo by Abhinav Saha

‘ছাত্র বান্ধব’ উদ্যোগ নিয়েছে ‘সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন’। উচ্চমাধ্যমিকের পর কী কী বিষয় নিয়ে লেখাপড়া করা যেতে পারে তারই তালিকা প্রকাশ করেছে বোর্ড। একইসঙ্গে তালিকাভুক্ত করেছে কলেজের নাম, প্রয়োজনীয় যোগ্যতা এবং অন্যান্য যাবতীয় তথ্য।

সিবিএসইর চেয়ারম্যান অনিতা করওয়াল এক বিবৃতিতে জানিয়েছেন, “পরবর্তী লেখাপড়ার পদক্ষেপ গ্রহন করার ক্ষেত্রে সুবিধা করে দেওয়ার জন্য সিবিএসই কিছু কোর্সের তালিকা তৈরি করেছে। যেখান থেকে ছাত্রছাত্রীরা সহজেই বুঝে নিতে পারবে আগামী দিনে কী নিয়ে লেখাপড়া করতে পারে তারা, এবং সেই বিষয় নিয়ে কোর্স করার সুবিধা কোথায় রয়েছে।”

৯০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৪১,০০০ কলেজের নাম তালিকাভুক্ত করেছে সিবিএসই। জনপ্রিয় কোর্সের সঙ্গে নতুন বিষয় কোথায় কোথায় পড়ানো হবে তার একটা পরিকাঠামো প্রকাশ করা হয়েছে বোর্ডের ওয়েবসাইটে।

অনিতা করওয়াল বলেন, “এই তলিকার উদ্দেশ্য, ছাত্রদের মধ্যে লেখাপড়া নিয়ে কৌতূহল সৃষ্টি করা, বিভিন্ন কোর্সের মধ্যে প্রত্যেকের যে সুযোগ পাওয়ার সম্ভাবনা রয়েছে, সেই সম্পর্কে যাবতীয় তথ্য দেওয়া হয়েছে। পাশাপাশি রয়েছে অন্যান্য বিকল্প বিষয়েও কোর্স করার উপায়।”

এই তালিকায় রয়েছে ১১৩ টি কেরিয়ার ভিত্তিক তালিকা। যেমন আর্ট রেসটোরেশন, অ্যাক্টারিয়াল বিজ্ঞান, জনসংযোগ, কর্পোরেট ইন্টেলিজেন্স, ইঞ্জিনিয়ারিং ইত্যাদি । cbse.nic.in.ওয়েবসাইটে রয়েছে যাবতীয় তথ্য।

১০ মে-র মধ্যে প্রকাশিত হয়ে যাবে সমস্ত বোর্ডের দ্বাদশ শ্রেণীর ফলাফল। তারপর থেকেই সমস্ত কলেজে শুরু হয়ে যাবে ভর্তি হওয়ার পদ্ধতি।

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Cbse has released an exhaustive list of courses to pursue post class 12