scorecardresearch

সিবিএসসি দ্বাদশ শ্রেণির পরীক্ষা জুলাইয়ের প্রথমার্ধে

জুলাই মাসের প্রথম দুই সপ্তাহের মধ্যেই বাকি থাকা পরীক্ষা হতে পারে।

সিবিএসসি দ্বাদশ শ্রেণির পরীক্ষা জুলাইয়ের প্রথমার্ধে
ছবি: পার্থ পাল

দ্য সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের ( সিবিএসই) দ্বাদশ শ্রেণির বাকি থাকা পরীক্ষা গুলি সম্ভাবত হতে চলেছে জুলাই মাসের প্রথম দুই সপ্তাহে। মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক সূ্ত্রে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জানতে পেরেছে, জুলাই মাসের দ্বিতীয়ার্ধে যেহুতু জয়েন্ট এবং নিট পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা; তাই তার আগেই সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষা নেওয়া হবে।

চলতি সপ্তাহে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষার সময়সূচী ঘোষণা করবেন।

চলতি সপ্তাহতেই ঘোষিত হয়েছে জয়েন্ট মেইন ও নিট পরীক্ষার দিন। মঙ্গলবার সোশাল মিডিয়া মারফত অনলাইনে শিক্ষর্থীদের সঙ্গে কথা বলেন কেন্দ্রের মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী। এদিন তিনি ঘোষণা করেন, জুলাইয়ের ১৯ থেকে ২৩ তারিখের মধ্যে নেওয়া হবে জয়েন্ট মেইন পরীক্ষা। ২৬ জুলাই হবে নিট পরীক্ষা। একইসঙ্গে, জয়েন্ট অ্যাডভান্স পরীক্ষার সময় ঘোষণা করেন মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরায়েল ‘নিশঙ্ক’।

১ এপ্রিল সিবিএসই ঘোষণা করেছিল দেশব্যাপী লকডাউন জারি করার কারণে ৯০ টির মধ্যে ২৯ টি বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। অন্যদিকে, উত্তর পূর্ব দিল্লির শিক্ষার্থীদের মধ্যে যারা দাঙ্গার কারণে পরীক্ষায় অংশ নিতে পারেনি, তাদের জন্য পুনরায় পরীক্ষা নেওয়া হবে।

দ্বাদশ শ্রেণির বাকি পরীক্ষার মধ্যে বিসনেজ স্টাডিজ, ভূগোল, হিন্দি (কোর), হিন্দি (ইলেক্টিভ), হোম সায়েন্স, সমাজবিজ্ঞান, কম্পিউটার সায়েন্স (পুরাতন), কম্পিউটার সায়েন্স (নতুন), ইনফর্মেশন প্র্যাকটিস (পুরাতন), ইনফর্মেশন প্র্যাকটিস ( নতুন), ইনফর্মেশন টেকনোলজি এবং বায়ো-টেকনোলজি। এছাড়া উত্তর পূর্ব দিল্লির দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী যে পরীক্ষা দিতে পারেনি সেগুলিও অনুষ্ঠিত হবে।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) জেইই অ্যাডভান্সডের মেধাতালিকা ঘোষণা করার আগে, অগাস্ট-শেষ সপ্তাহের মধ্যে ঘোষিত হবে সিবিএসই ১২ শ্রেণির পরীক্ষার ফলাফল।

 

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Cbse likely to hold remaining class 12 board exams in the first half of july