পছন্দসই পরীক্ষাকেন্দ্র বেছে নেওয়ার সুযোগ দিচ্ছে সিবিএসই বোর্ড

মন্ত্রক জানিয়েছে, স্বাধীনভাবে ছাত্রছাত্রীরা তাদের পরীক্ষার সেন্টার এবং শহর বদল করতে পারে। কিন্তু এখন প্রশ্ন কারা এই সুযোগ ব্যবহার করতে পারবেন?

By:
Edited By: Arunima Karmakar Kolkata  Updated: June 3, 2020, 07:45:11 PM

বাকি থাকা পরীক্ষার জন্য পরীক্ষা কেন্দ্র বদল করবে বোর্ড। কারণ নতুন গাইডলাইন মোতাবেক, বাড়ীর নিকটবর্তী পরীক্ষাকেন্দ্রে পড়বে সিট। পরীক্ষার্থীদের যাতে অনেকটা পথ দূরে গিয়ে পরীক্ষা দিতে না হয় সেই প্রচেষ্টা চালাচ্ছে বোর্ড। পাশাপাশি কনটেনমেন্ট জোনে পরীক্ষা কেন্দ্র রাখা যাবে না বলে জানিয়ে দিয়েছে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। সুতরাং, যে আগের পরীক্ষা গুলি পরীক্ষাকেন্দ্রে দিতে গিয়েছিল শিক্ষার্থীরা সেই কেন্দ্র বদল হতে পারে।

করোনাভাইরাসের জেরে লকডাউন জারি করা হয়েছিল দেশজুড়ে, যার ফলে অনিশ্চিত ভবিষ্যতের কথা চিন্তা করে বহু মানুষ শহর বদল করেছে। ফলে, রেজিস্টার করা পরীক্ষা কেন্দ্রে যাওয়া এইমুহূর্তে যাওয়া সম্ভব নয় একাধিক ছাত্র-ছাত্রীর। তাদের সুবিধা দিতে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক, পরীক্ষা কেন্দ্র ও শহর নতুন করে বেছে নেওয়ার সুযোগ দেওয়া হচ্ছে। মন্ত্রক জানিয়েছে, স্বাধীনভাবে ছাত্রছাত্রীরা তাদের পরীক্ষার সেন্টার এবং শহর বদল করতে পারে। কিন্তু এখন প্রশ্ন কারা এই সুযোগ ব্যবহার করতে পারবেন?

নিয়মিত শিক্ষার্থী যারা হোস্টেলে থাকতেন অথবা এক জেলা থেকে অন্য জেলায় পড়াশোনার জন্য এসেছিলেন, তারা সিবিএসসি বোর্ডের বাকি পরীক্ষা দেওয়ার জন্য নিজের পছন্দসই পরীক্ষা কেন্দ্র ও শহর বেছে নিতে পারবে। যদি অন্য জেলায় পরীক্ষা কেন্দ্র নির্ধারিত হয় এবং তা বাড়ি থেকে অনেকটাই দূর হয় তাহলে সেই সমস্ত পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্র বদলের অনুমতি দেওয়া হবে।

সুষ্ঠু ব্যবস্থাপনা নিশ্চিত করতে সিবিএসই সিদ্ধান্ত নিয়েছে প্রতিটি জেলায় কমপক্ষে একটি স্কুল থাকবে, যারা পরীক্ষা কেন্দ্র স্থানান্তরিত করতে চায় সেই সমস্ত প্রার্থীদের জন্য নোডাল পরীক্ষা কেন্দ্র হিসেবে গণ্য করা হবে ওই স্কুলকে।

কেমন করে পরীক্ষা কেন্দ্র বদল করবেন?

স্কুল থেকে শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ করা হবে। প্রথমে নিশ্চিত করা হবে তারা আদৌ জেলা ছেড়ে অন্যত্র চলে গিয়েছে কিনা! অথবা তারা পরীক্ষাকেন্দ্র বদল এর সুবিধা নিতে চায় কিনা। সেই তথ্য স্কুল, বোর্ডকে বিশদে সরবরাহ করবে। সমগ্র প্রক্রিয়াতেই হবে ই-পরীক্ষা পোর্টালের মাধ্যমে। সিবিএসই স্কুল থেকে এই অনুরোধ গ্রহণ করবে না, তারা সরাসরি শিক্ষার্থীদের কাছে পৌঁছাতে চায়। কিন্তু শিক্ষার্থীরা প্রয়োজনে স্কুলের সঙ্গে যোগাযোগ করতে পারে।

পরীক্ষা কেন্দ্র বদল এর জন্য কবে অনুরোধ করতে হবে?

৩ থেকে ৯ জুনের মধ্যে স্কুলে প্রথমে জানাতে হবে পরীক্ষা কেন্দ্র বদলের কথা। ১১ জুনের মধ্যে সমগ্র তথ্য পোর্টালে আপডেট করতে হবে। যার ভিত্তিতে বোর্ড পরীক্ষা কেন্দ্রের তালিকা তৈরি করবে। ১৬ জুনের মধ্যে সেই তালিকা তৈরি হয়ে যাবে বলে জানিয়েছে বোর্ড। ১ জুলাই থেকে শুরু হবে সিবিএসসি বাকি পরীক্ষা। ২০ জুন থেকে পরীক্ষা কেন্দ্রের লোকেশন দেখতে পারবে শিক্ষার্থীরা।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Education News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Cbse pending exam 2020 who can change exam centre and how

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
রাশিফল
X