scorecardresearch

বড় খবর

CBSE Class XII Exam Results: দশম-একাদশ শ্রেণির রেজাল্টের ভিত্তিতে Class 12-এর ফল প্রকাশ!

CBSE Class 12 Result Criteria: সুপ্রিম কোর্টে সিবিএসই বোর্ড জানায় যে নবম, দশম ও একাদশ শ্রেণির রেজাল্টের ভিত্তিতে দ্বাদশ শ্রেণির ফলপ্রকাশ করবে তাঁরা।

CBSE Class 12 result, CBSE, CBSE class XII
CBSE: কীভাবে হবে মূল্যায়ণ?

CBSE Class 12th Exam Results: করোনা ভাইরাসের জেরে বাতিল হয়েছে সিবিএসই দ্বাদশের পরীক্ষা। কিন্তু পড়ুয়াদের মূল্যায়ণ না হলে আগামী দিনে তাঁদের ভবিষ্যৎ কী হবে এই চিন্তা তৈরি হয়েছিল দেশে। এদিন সুপ্রিম কোর্টে সিবিএসই বোর্ড জানায় যে নবম, দশম ও একাদশ শ্রেণির রেজাল্টের ভিত্তিতে দ্বাদশ শ্রেণির ফলপ্রকাশ করবে তাঁরা।

দশম শ্রেণির তিরিশ শতাংশ, একাদশ শ্রেণির ৩০ শতাংশ। আর বাকি ৪০ শতাংশ নম্বর দ্বাদশ শ্রেণির নম্বর নিয়ে ফল প্রকাশ করা হবে। তবে ইউনিট টেস্ট, প্র্যাকটিকাল পরীক্ষার ফলও নজরে থাকবে বলেই দেশের শীর্ষ আদালতকে জানান হয়েছে। ৩১ জুলাইয়ের মধ্যে দ্বাদশ শ্রেণির ফলাফল প্রকাশিত হবে, এমনটাই জানান হয়েছে।

https://platform.twitter.com/widgets.js

সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নিতে এর আগে ১৩ সদস্যের একটা কমিটি তৈরি করা হয়েছিল। এর আগে পরীক্ষা বাতিল করে দেওয়ার সিদ্ধান্তকে সমর্থন করেছিল সুপ্রিম কোর্টও।

যদিও সেই সময় বলা হয়েছিল যে কোভিড পরিস্থিতিতে পরীক্ষা বাতিলে আমরা সমর্থন করছি। কিন্তু ছাত্র ছাত্রীদের মূল্যায়নের শর্ত কী হবে, তা স্পষ্ট করে কোথাও জানানো হয়নি। এরপরই এ বিষয়ে সিদ্ধান্ত নিতে আদালত সিবিএসই ও আইসিএসই বোর্ডকে দুই সপ্তাহ সময় দিয়েছিল।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Cbse submits evaluation criteria for class xii exams before sc