বড় খবর

CBSE Class XII Exam: কীভাবে রেজাল্ট? জমা পড়ল কমিটি রিপোর্ট, কবে ঘোষণা?

পরীক্ষা বাতিল হলেও, পড়ুয়াদের ভবিষ্যৎ নিশ্চিত করতে সঠিক মূল্যায়ন চেয়ে শীর্ষ আদলতে মামলা দায়ের করা হয়েছিল।

CBSE, Class XII, Coorna India
মুল্যায়ন পদ্ধতি নির্ণয়ে কমিটি গঠন করে বোর্ড।

সংক্রমণ শঙ্কায় চলতি বছরের সিবিএসই দ্বাদশের পরীক্ষা বাতিল হয়েছে। প্রধানমন্ত্রীর পরামর্শে এই সিদ্ধান্ত নিয়েছে বোর্ড। কিন্তু পড়ুয়াদের মুল্যায়নে কী পন্থা? সেই বিষয়ে সিদ্ধান্ত নিতে ১৩ সদস্যের একটা কমিটি তৈরি করা হয়েছিল।  ১৩ সদস্যের সেই কমিটি সঠিক মুল্যায়নের দিকনির্দেশ তৈরি করে ফেলেছে। আগামি ১৫ জুন ঘোষণা করবে সিবিএসই বোর্ড।

পরীক্ষা বাতিল করে দেওয়ার সিদ্ধান্তকে কুর্নিশ জানিয়েছে সুপ্রিম কোর্ট। কিন্তু তারা জানতে চেয়েছে, ‘কোভিড পরিস্থিতিতে আপনারা পরীক্ষা বাতিল করেছেন, তাতে আমরা খুশি। কিন্তু ছাত্র ছাত্রীদের মূল্যায়নের শর্ত কী হবে, তা স্পষ্ট করে কোথাও জানানো হয়নি।’সিদ্ধান্ত নিতে আদালত সিবিএসই ও আইসিএসই বোর্ডকে দুই সপ্তাহ সময় দিয়েছিল।

পরীক্ষা বাতিল হলেও, পড়ুয়াদের ভবিষ্যৎ নিশ্চিত করতে সঠিক মূল্যায়ন চেয়ে শীর্ষ আদলতে মামলা দায়ের করা হয়েছিল। সেই মামলার শুনানিতেই এই নির্দেশ দিয়েছে কোর্ট।

এদিকে, কোভিড পরিস্থি বিবেচনা করে হচ্ছে না এবারের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা। নবান্নে জানালেন মুখ্যমন্ত্রী। জনমত ও বিশেষজ্ঞ কমিটির পরামর্শেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দাবি করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মূল্যায়ণ পদ্ধতি ও মার্খ শিট কীভাবে তৈরি হবে তা আগামী ৭ দিনের মধ্যে জানানো হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকের সঙ্গে সিবিএসই, আইসিএসই এবং আইএসসি-র সঙ্গে মিলিয়ে যাতে পরীক্ষা নেওয়া হয় সেদিকেও বিশেষ নজর দেওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমা বন্দ্যোপাধ্যায়।

করোনা আবহে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক হবে কিনা তা জানতে ই-মেলে রাজ্যের সাধারণ মানুষের মতামত চেয়েছিল রাজ্য সরকার। সেই মতামতের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, ‘৩৪ হাজার ই-মেল পেয়েছে রাজ্য সরকার। ৮৩ শতাংশ মানুষ স্কুলে গিয়ে পরীক্ষার বিপক্ষে মতামত দিয়েছেন। বিশেষজ্ঞ কমিটির পরার্মশও এ বছর পরীক্ষা না করার দিকেই। তাই জনমত ও বিশেষজ্ঞ কমিটির মতকে গুরুত্ব দিয়েই পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত হয়েছে।’

মুখ্যমন্ত্রী জানান, মূল্যায়ন কী ভাবে হবে তা ৭ দিনের মধ্যে জানানো হবে। সম্পূর্ণ বিষয়টিতে পড়ুয়াদের যাতে কোনও অসুবিধা না হয়, সে দিকে খেয়াল রাখতে নির্দেশ দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

করোনার দ্বিতীয় ঢেউতে বেসামাল দেশ। এই পরিস্থিতিতে পড়ুয়াদের স্বাস্থ্যের কথা বিবেচনা করে একাধিক বোর্ডের পরীক্ষা বাতিল করা হয়। কিন্তু, দিন কয়েক আগেই মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন জুলাতে হবে উচ্চমাধ্যমিক ও অগাস্টে মাধ্যমিক পরীক্ষা হবে। এই ঘোষণার কয়েক দিনের মধ্যেই দুই পরীক্ষার সূচি ঘোষণার প্রস্তুতিও সেড়ে ফেল পর্ষদ ও সংসদ। কিন্তু, ঘোষণার দিন সকালেই জানা যায় আপাতত নির্ঘন্ট ঘোষমা হবে না। বিশেষজ্ঞ কমিটি গঠন করে খতিয়ে দেখা হবে পরীক্ষা কীভাবে নেওয়া যায়। ফলে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক হওয়া ঘিরে টালবাহানা বাড়তে থাকে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Cbse will announce its class 12 assessment formula on wednesday national

Next Story
CBSE Class 12 Exams: অভ্যন্তরীণ মূল্যায়ন অনলাইনেই, বাড়ল রিপোর্ট জমার সময়সীমাCBSE Class 12 practical exams to be held online only
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com