ICSE 10th Result 2020 Live Updates: প্রকাশিত হল আইএসসিই বোর্ডের দশম-দ্বাদশের ফলাফল

ICSE Class 10th result 2020: দ্য কাউন্সিল ফর ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেশন এক্সামিনেশন বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির ফলাফল আজকে। দুপুর তিনটের সময় আইসিএসই এবং আইএসসি ফলাফল ঘোষণা করবে বোর্ড।

By: Kolkata  
Edited By: Arunima Karmakar  Jul 10, 2020, 3:38:24 PM

CISCE ICSE result live updates, how to check icse class 10th, isc 12th result at www.cisce.org  প্রকাশিত হল দ্য কাউন্সিল ফর ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেশন এক্সামিনেশন বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির ফলাফল। দুপুর তিনটের সময় আইসিএসই এবং আইএসসি ফলাফল ঘোষণা করছে বোর্ড। বাতিল হওয়া পরীক্ষার বিষয়ে বিশেষ মূল্যায়ণে নম্বর দেওয়া হয়েছে। করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা নিত্যদিন যে হারে বৃদ্ধি পাচ্ছিল, সেক্ষেত্রে পরীক্ষা অনুষ্ঠিত করা সম্ভব ছিল না।

ICSE Class 10, ISC Class 12 results 2020:

যে বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়নি, সে বিষয়ে অভ্যন্তরীণ মূল্যায়ন ও বাকি বিষয়ে পাওয়া নম্বরের গড় হিসেবে দেওয়া হবে। যদি কোনও শিক্ষার্থী নম্বর নিয়ে সন্তুষ্ট না হয় তবে তাদের পরে নির্ধারিত দিনে পরীক্ষা দিতে হবে। এই পরীক্ষার তারিখগুলি এখনও ঘোষিত হয়নি। বোর্ডের অফিসিয়াল নোটিশ অনুযায়ী বোর্ডের পরীক্ষার নম্বর ও পাসের শংসাপত্র ডিজি লকারের মাধ্যমে ফলাফল প্রকাশের ৪৮ ঘন্টা পরে পাওয়া যাবে।

অতিমারী পরিস্থিতিতির মধ্যে শিক্ষার্থী এবং অভিভাবকরা বোর্ড পরীক্ষায় অংশ নিয়ে অসন্তুষ্টি প্রকাশ করার পরে বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কোভিড-১৯ এ আক্রান্তের যে দ্রুত বৃদ্ধি পাচ্ছে, সেহুতু কয়েকটি রাজ্য বোর্ড পরীক্ষা অনুষ্ঠিত বিরুদ্ধে আগাম সিদ্ধান্ত নিয়েছিল।

শিক্ষার্থীরা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট – cisce.org, results.cisce.org. এ তাদের ফলাফল জানতে পারবে। পাশাপাশি indianexpress.com এ জানতে পারবে ফলাফল  ।

;

Read the full story in English 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Live Blog

CISCE ICSE result live updates, how to check icse class 10th, isc 12th result at www.cisce.org : ফলাফল জানতে চোখ রাখুন এখানে....

15:38 (IST)10 Jul 20
মেরিট লিস্ট প্রকাশ করেনি বোর্ড

করোনার ভয়াবহতার জেরে যে যে পরীক্ষা বাতিল হয়েছে। সেই বিষয়ের নম্বর  অভ্যন্তরীণ মূল্যায়ন ও গড় হিসেবে দেওয়া হয়েছে। মনে করা হচ্ছে সেই কারণের চূড়ান্ত মেরিট লিস্ট প্রকাশ করেনি বোর্ড

15:30 (IST)10 Jul 20
বাংলায় পাশের হার

বাংলায় ICSE পরীক্ষায় পাশ করেছে ৩৬,৯২০ জন। অকৃতকার্যের সংখ্যা ৩৩৮ জন।

বাংলায় ISC পরীক্ষায় পাশ করেছে ২৪,৪৫৩ জন। অকৃতকার্যের সংখ্যা ৬০৫ জন।

15:19 (IST)10 Jul 20
সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়নি

সাধারণত সাংবাদিক সম্মেলন করে ফলাফল প্রকাশ করা হয়ে থাকে প্রত্যেকবছর। কিন্তু এবার কোভিড-১৯ এর ভয়াবহতার কারণে সাংবাদিক সম্মেলনের আয়োজন না করেই ফলাফল প্রকাশ করে বোর্ড 

15:09 (IST)10 Jul 20
প্রকাশিত হল দশম-দ্বাদশ শ্রেণির ফলাফল

09248082883 নম্বরে রোল নম্বর পাঠালেই জানতে পারবেন ফলাফল 

সুপ্রিম কোর্ট আজ কেন্দ্রীয় শিক্ষা বোর্ড – সিবিএসই এবং সিআইএসসিই – উভয়কেই জুলাইয়ের মাঝামাঝি সময়ে দশম ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীর ফলাফল ঘোষণা করার নির্দেশ দিয়েছিল। বোর্ড কীভাবে পরীক্ষা না নিয়ে ফলাফল ঘোষণা করবে, সে সম্পর্কে সিবিএসই আদালতে একটি বিশদ বিবৃতি জমা করেছে, তবে সিআইএসসিই এখনও এ জাতীয় বিবরণ প্রকাশ করেনি।

জানা যাচ্ছে, দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষার্থীদের আগের পরীক্ষার ভিত্তিতে ফলাফল ঘোষণা করা হবে। যে পরীক্ষাগুলির সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে, সেগুলির মূল্যায়ন প্রক্রিয়া শুরু হয় লকডাউন চলাকালীনই। মূল্যায়নের জন্য পরীক্ষকদের বাড়িতে উত্তরপত্র পৌঁছেও দেওয়া হয়।দশম এবং দ্বাদশ শ্রেণীর যেসব পরীক্ষার্থী তাদের সবকটি পরীক্ষা দিতে পেরেছে, তাদের ক্ষেত্রে নম্বর দেওয়া হবে সব পরীক্ষার ভিত্তিতেই। যেসব পরীক্ষার্থী তিনটির বেশি বিষয়ে পরীক্ষা দিতে পেরেছে, তাদের ক্ষেত্রে যে তিনটি বিষয়ে সবচেয়ে বেশি নম্বর পেয়েছে তারা, সেগুলির গড় হিসেব করে বাকি যে যে বিষয়ের পরীক্ষা বাতিল হয়েছে, সেগুলির নম্বর দেওয়া হবে।যেসব পরীক্ষার্থী কেবল তিনটি বিষয়ে পরীক্ষা দিতে পেরেছে, তাদের জন্য ‘বেশি নম্বর প্রাপ্ত দুটি বিষয়ের’ গড় হিসেবে নম্বর দেওয়া হবে বাতিল হয়ে যাওয়া পরীক্ষার ক্ষেত্রে।

Web Title:

Cisce icse result live updates how to check icse class 10th isc 12th result at www cisce org

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
BIG NEWS
X