বড় খবর


করোনার জের, ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত পরীক্ষা হচ্ছে না

বাংলায় ষষ্ঠ শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত কোনও বার্ষিক পরীক্ষা হবে না। পরীক্ষা ছাড়াই পরের ক্লাসে সকল পড়ুয়াকে উত্তীর্ণ করা হবে। এমন নির্দেশিকাই জারি করা হয়েছে।

students
প্রতীকী ছবি।

করোনা অতিমারীতে বন্ধ স্কুলের দরজা। এই পরিস্থিতিতে বাংলায় ষষ্ঠ শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত কোনও বার্ষিক পরীক্ষা হবে না। পরীক্ষা ছাড়াই পরের ক্লাসে সকল পড়ুয়াকে উত্তীর্ণ করা হবে। এমন নির্দেশিকাই জারি করা হয়েছে।

নির্দেশিকায় বলা হয়েছে, করোনা আবহে পড়ুয়াদের কথা ভেবেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে, যখন স্কুল খুলবে, আগের ক্লাসের সিলেবাস পড়ুয়াদের পড়াতে হবে। আগের ক্লাসের সিলেবাস শেষ করার পরই নতুন ক্লাসের সিলেবাস পড়াতে হবে।

আরও পড়ুন: অনলাইনে পড়াশোনার জন্য সাড়ে ৯ লক্ষ পড়ুয়াকে ট্যাব, বড় ঘোষণা মমতার

নির্দেশিকায় আরও বলা হয়েছে, এ বছর দশম শ্রেণির পড়ুয়াদের কোনও সিলেকশন টেস্ট হবে না। তবে, ২০২১ সালে মাধ্য়মিক পরীক্ষার জন্য় প্রয়োজনে মক টেস্ট নিতে পারেন স্কুল কর্তৃপক্ষ। এ বছর মাধ্য়মিক পরীক্ষার্থীদের কোনও টেস্ট পরীক্ষা না নেওয়ার কথা আগেই জানানো হয়েছিল।

উল্লেখ্য়, বছর শেষ হতে চললেও এখনও দেশের অন্য় প্রান্তের মতো এ রাজ্য়েও করোনার দাপট অব্য়াহত। ভাইরাসের সংক্রমণের জেরে সেই মার্চ মাস থেকে স্কুলে পঠনপাঠন বন্ধ রয়েছে। অতিমারীর আবহে অনলাইনেই পঠনপাঠন সারতে হচ্ছে পড়ুয়াদের। এই পরিস্থিতিতে, অনলাইন ক্লাসের সুবিধার্থে রাজ্যের সাড়ে ৯ লক্ষ দ্বাদশ শ্রেণির পড়ুয়াকে বিনামূল্যে ট্যাব দেবে রাজ্য সরকার। সরকারি স্কুল ও মাদ্রাসা পড়ুয়াদের এই ট্যাব দেবে সরকার। এমন কথাই সম্প্রতি ঘোষণা করেছেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Class 6 class 9 students annual exam not being held corona

Next Story
সরকারের পরিকল্পনা প্রধানমন্ত্রীর নীতির বিরুদ্ধ, মত আইআইএম-এর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com