scorecardresearch

বড় খবর

WB College Admission: কলেজে ভর্তিতে বড় বদলের ইঙ্গিত, সিলমোহর কেন্দ্রীয় অনলাইনে

পশ্চিমবঙ্গ উচ্চশিক্ষা সংসদের নয়া নিয়মের চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে পরবর্তীতে

কলেজে ভর্তিতে নয়া নিয়ম, college admission kolkata
কলেজে ভর্তিতে নয়া নিয়ম

কেন্দ্রীয় ভাবে অনলাইনে ভর্তি স্নাতক স্তরে। সাতবছর ধরে এই প্রক্রিয়া নিয়ে জল্পনা ছিল, তবে এবার মুখ্যমন্ত্রীর অনুমোদন মিলতেই এবার কার্যকর করা হবে আবেদনের এই নয়া নিয়ম। একটি নির্দিষ্ট পোর্টালের মাধ্যমেই চলবে আবেদন প্রক্রিয়া।

স্বচ্ছতার কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অর্থাৎ রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রেই থাকবে একটি মাত্র পোর্টাল। কোথাও যেতে হবে না, উচ্চ-মাধ্যমিকের পরেই পড়ুয়ারা এই নির্দিষ্ট পোর্টালের মাধ্যমে আবেদন করতে পারবেন। আজ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে বৈঠকের পরেই, চূড়ান্ত হয়েছে এই সিদ্ধান্ত। উচ্চশিক্ষা সংসদের অধীনেই থাকবে ক্ষমতা। অনৈতিক কাজকর্ম, ছাত্র সংগঠনের প্রভাব এড়াতেই এই কাজ করা হবে। উচ্চ-মাধ্যমিক পরীক্ষার পর থেকেই এটি কার্যকর হবে।

এপ্রসঙ্গে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, আজকেই মিটিং হয়েছে। কলেজের এবং বিশ্ববিদ্যালয়ের পরিকাঠামো কী সেই নিয়ে আলোচন হয়েছে। আদৌ কেন্দ্রীয় ভাবে এই নিয়োগ প্রক্রিয়া হলে, কলেজগুলো প্রস্তুত কিনা সেই বিষয়ে কথা হয়েছে। এর পরিপ্রেক্ষিতেই এবার কাজ হবে। শিক্ষাবর্ষ এমনিতেও যথেষ্ট ঝুলে রয়েছে, চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েই কাজ হবে।

ছেলেমেয়েদের পক্ষে যথেষ্ট সুবিধাই হবে বলে জানিয়েছেন, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস। তাদের আর কোনও জায়গায় যেতে হবে না। এই উদ্যোগ কার্যকর হলে রাজ্যের শিক্ষা ব্যবস্থার পক্ষে যথেষ্ট লাভ। তবে বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে আদৌ কোনও ফারাক থাকবে কিনা সেই নিয়ে জানানো হয়নি। আমরা পশ্চিমবঙ্গের উচ্চ শিক্ষা পর্ষদকে কৃতজ্ঞতা জানাই।

ছেলেমেয়েরা নিজেদের নম্বর এবং পছন্দ সেই পোর্টালে দিয়ে দেবে তারপরে সেই অনুযায়ী নির্বাচন করা হবে।

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: College admission students will apply via one portal in west bengal