scorecardresearch

বড় খবর

College Service Commission: কলেজের অধ্যক্ষ পদে নিয়োগ, বেঁধে দেওয়া হল যোগ্যতার মানদণ্ড

কতদিন পর্যন্ত করা যাবে আবেদন, জেনে নিন

principle recruitment in colleges
কলেজের অধ্যক্ষ পদে নিয়োগ

বেশ কিছুদিন আগেই স্কুল শিক্ষক নিয়োগের কথা জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তবে এবার তার সঙ্গেই কলেজের অধ্যক্ষ নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে কলেজ সার্ভিস কমিশন। আগামী ১০ই জুন পর্যন্ত অনলাইনেই আবেদন করা যাবে।

পশ্চিমবঙ্গ সরকারের অন্তর্গত কলেজগুলোতে নির্দিষ্ট নিয়মের সাপেক্ষে আবেদন করতে হবে। তাহলে কি স্কুল শিক্ষক নিয়োগের পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবেই এই সিদ্ধান্ত? বেঁধে দেওয়া হয়েছে যোগ্যতার মানদন্ডও।

  • বয়স হতে হবে, ৪০ থেকে ৫৫ বছর।
  • জেনারেল বিভাগে আবেদন ফি ৫ হাজার টাকা।
  • অধ্যক্ষ পদে আবেদন করতে গেলে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পর্যায়ে ৫৫ শতাংশ নম্বর। PhD অথবা ডক্টরেট ডিগ্রি, অ্যাসোসিয়েট প্রফেসর কিংবা প্রফেসর পদে কমপক্ষে ১৫ বছরের অভিজ্ঞতা।
  • ইউজিসির জার্নালে কম করে ১০টি গবেষণা পত্র প্রকাশিত হতে হবে।
  • অবশ্যই ভাষায় যোগ্যতা থাকতে হবে। কলেজ কর্তৃপক্ষ এবং কলেজ সার্ভিস কমিশনের তরফেই সেই সম্পর্কে জানিয়ে দেওয়া হবে।

পূর্বে কেবলমাত্র স্নাতকোত্তর ডিগ্রি থাকলেও কলেজের অধ্যাপক পদে যোগদান করা যেত তবে সেই নিয়মও বদলেছে অনেকদিন। পরবর্তী নিয়ম অনুযায়ী NET এবং SLET পরীক্ষা দেওয়া বাধ্যতামূলক করে দেওয়া হয়। কিছুদিন আগেই রাজ্যের স্কুল শিক্ষক পদের নিয়োগ ক্ষেত্রে একটি তালিকা তৈরি করা হয়েছে। যাতে এসএসসির নতুন পদ ৫২৬১টি। স্কুল সার্ভিস কমিশনের মাধ্যমে জানানো হয়েছে শীঘ্রই মাধ্যমিকে এবং উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষক নিয়োগ শুরু হবে। শারীরশিক্ষা এবং কর্মসিক্ষার জন্য নতুন পদ তৈরি করা হয়েছে। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু আগেও জানিয়েছিলেন রাজ্যে শুন্য পদ একেবারেই থাকবে না।

কীভাবে আবেদন করা যাবে?

http://www.wbcsc.org.in – এই লিঙ্ক থেকে আবেদন করা যাবে। আবেদনকারীদের প্রিন্ট করতে হবে সেই পেপারটি। সমস্ত উপযুক্ত প্রমাণ সহ প্রাসঙ্গিক একাডেমিক/এর স্ব-প্রত্যয়িত ফটোকপি নিয়ে “আসন্ন” বিল্ডিং, প্লট নং ডিজি-১০/১, প্রাঙ্গনে কমিশনের অফিসে জমা করতে হবে ২৪শে জুন বিকেল ৪টের আগে।

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: College service commission recruitment for principle post in colleges