scorecardresearch

বড় খবর

মেয়েদের জন্য খুলছে সৈনিক স্কুলের দরজা

আগামী ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকেই সৈনিক স্কুলে ভর্তি হতে পারবে মেয়েরাও। এর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্র থেকে।

মেয়েদের জন্য খুলছে সৈনিক স্কুলের দরজা

সৈনিক স্কুলের দরজা মেয়েদের জন্যও খুলে দেওয়া হচ্ছে। প্রস্তাবে সম্মতি জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী  এতদিন পর্যন্ত শুধুই ছেলেরা ভর্তি হতে পারত দেশের সমস্ত সৈনিক স্কুলে। আগামী ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকেই সৈনিক স্কুলে ভর্তি হতে পারবে মেয়েরাও। এর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্র থেকে।

নির্দিষ্ট শিক্ষাবর্ষ থেকে মেয়েদের স্কুলে ভর্তির জন্য প্রয়োজনীয় সমস্ত রকম পরিকাঠামো গড়ে তোলার নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী। সমস্ত সৈনিক স্কুলে যথেষ্ট সংখ্যক মহিলা কর্মী নিযুক্ত করার নির্দেশ জারি হয়েছে।

এর আগে মিজোরামের ছিংছিপে সৈনিক স্কুলে পাইলট প্রজেক্ট হিসেবে মেয়েদের সৈনিক স্কুলে ভর্তি করা হয়। সেখানে বর্তমানে ১৫৪ জন ছাত্রের সঙ্গে ছয় জন ছাত্রীও পড়াশোনা করছে।

প্রতিরক্ষা মন্ত্রকের তরফে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ‘সৈনিক স্কুলে মেয়েদের ভর্তি করার প্রস্তাবে সম্মতি জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে কয়েকটি স্তরে এই ভর্তি প্রক্রিয়া চলবে। এর জন্য় প্রয়োজনীয় পরিকাঠামো এবং যথেষ্ট সংখ্যক মহিলা কর্মী নিয়োগ করার নির্দেশ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দেওয়া হয়েছে।’ গোটা দেশে বর্তমানে ২৯টি সৈনিক স্কুল রয়েছে। এর মধ্যে ২৮টি প্রতিরক্ষা মন্ত্রকের অধীনে। এবং লখনউয়েরটি রাজ্য সরকারের অধীনে।

দেশের প্রথম সৈনিক স্কুলটি তৈরি করা হয়েছিল ১৯৬১ সালে মহারাষ্ট্রের সাতারাতে। সরকারি আবাসিক এই স্কুল তৈরির মূল উদ্দেশ্য ছিল ছেলেদের ভবিষ্যতে ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে ভর্তির জন্য শারীরিক এবং মানসিক ভাবে তৈরি করে তোলা।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Defence minister rajnath singh approves girls admission in sainik schools