বড় খবর

‘কট্টর দেশভক্ত’ পড়ুয়া গড়তে নতুন স্কুল শিক্ষা বোর্ড আনছে কেজরিওয়াল সরকার

আগামী ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে এই বোর্ডের আওতায় আনা হবে দিল্লির সরকারি স্কুলগুলিকে।

Covid-19 in India, India Corona, CBSE, Arvind Kejariwal,
অরবিন্দ কেজরিওয়াল। ফাইল ছবি

এবার আর কেন্দ্রীয় শিক্ষা পর্ষদ নয়, দিল্লি পাচ্ছে নিজস্ব স্কুল শিক্ষা বোর্ড। শনিবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ঘোষণা করেছেন, দিল্লির সমস্ত সরকারি স্কুলগুলি এবার থেকে আর সিবিএসই বোর্ডের আওতায় থাকবে না। নয়া দিল্লি স্কুলশিক্ষা বোর্ড আনার প্রক্রিয়া শুরু করেছে সরকার। আগামী ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে এই বোর্ডের আওতায় আনা হবে দিল্লির সরকারি স্কুলগুলিকে।

প্রসঙ্গত, দিল্লিতে প্রায় ১০০০ স্কুলকে আনা হবে এই নয়া বোর্ডের আওতায়। প্রত্যেকটি বর্তমানে সিবিএসই-র আওতাভুক্ত। ২০২০ সালে বাজেট ঘোষণার সময় উপমুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়া আগেই ঘোষণা করেছিলেন, পৃথক বোর্ডের জন্য ৬২ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। শনিবার সেই ঘোষণায় সিলমোহর দিলেন কেজরিওয়াল। আগামী শিক্ষাবর্ষ থেকেই নয়া বোর্ডের আওতায় আনা হবে সব সরকারি স্কুলগুলিকে। এপ্রিল মাস থেকে সিবিএসই-র অন্তর্ভুক্ত স্কুলগুলিতে পঠনপাঠন শুরু হবে।

এদিন কেজরি জানিয়েছেন, “একসঙ্গে সব স্কুলকে নয়া বোর্ডের আওতায় আনা হবে না। প্রথম বছরে ২০-২৫টি স্কুলকে এই বোর্ডের আওতায় আনা হবে। সেইসব স্কুলগুলির প্রিন্সিপাল, শিক্ষকমণ্ডলী এবং অভিভাবকদের সঙ্গে আলোচনা করে তালিকা ঠিক করা হবে। আগামী চার-পাঁচ বছরের মধ্যে এই প্রক্রিয়া সম্পূর্ণ হবে।” সমস্ত বেসরকারি স্কুলগুলিও স্বেচ্ছায় এই বোর্ডের আওতায় আসতে চাইলে অসুবিধা নেই বলে জানিয়েছে কেজরিওয়াল। তিনি এদিন বলেছেন, প্রাথমিক লক্ষ্য হল, কট্টর দেশভক্ত এবং আদর্শবান পড়ুয়া তৈরি করা। আর ভবিষ্যতে যাতে কর্মসংস্থানের চাকরির বাজারের উপর নির্ভরশীল না হয় পড়ুয়ারা সেটা সুনিশ্চিত করা।

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Delhi to get own school education board cm arvind kejriwal

Next Story
বিশ্বভারতীর সমাবর্তন: গুরুদেবের অখণ্ড ভারতের বার্তা মোদীর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com