scorecardresearch

বড় খবর

লকডাউনের জেরে নবম থেকে দ্বাদশ শ্রেণির পাঠক্রম কমাতে পারে সিবিএসই

এই মুহুর্তে গৃহবন্দি সব পড়ুয়া। এনসিআরটির প্রকাশিত ক্যালেন্ডারে রয়েছে সপ্তাহমাফিক পরিকল্পনাও যা পড়ুয়াদের মধ্যে আগ্রহ তৈরি করতে সহায়তা করবে।

লকডাউনের জেরে নবম থেকে দ্বাদশ শ্রেণির পাঠক্রম কমাতে পারে সিবিএসই

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বন্ধ হয়েছে গোটা দেশ। লকডাউনের আগে থেকেই বন্ধ হয়েছে দেশের সমস্ত স্কুল। সেই পরিস্থিতিতে এবার ২০২০-২১ শিক্ষাবর্ষে নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির পাঠক্রম কমানোর ইঙ্গিত দিল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। বোর্ডের এক আধিকারিক বলেন, “ইতিমধ্যেই এনসিআরটির তরফে প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত সিলেবাসে বদল আনা হয়েছে। তবে সময় নষ্টের কারণে নবম থেকে দ্বাদশ শ্রেণির সিলেবাসেও চাপ বাড়ছে, সেই বিষয়টিই এই মুহুর্তে বিবেচনা করছে সিবিএসই।”

প্রসঙ্গত, ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এনসিআরটি) ইতিমধ্যেই একটি পরিবর্তিত অ্যাকাডেমিক ক্যালেন্ডার প্রকাশ করেছে প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত, যা উক্ত শ্রেণিগুলির সব বিষয়গুলিকে নিয়ে তৈরি হয়েছে। এমনকী বিশেষ সক্ষম পড়ুয়াদের জন্য রয়েছে অডিও রেকর্ডিং, রেডিও প্রোগ্রাম এবং ভিডিও প্রোগ্রামও।

এনসিআরটির প্রকাশিত ক্যালেন্ডারে রয়েছে সপ্তাহমাফিক পরিকল্পনাও যা পড়ুয়াদের মধ্যে আগ্রহ তৈরি করতে সহায়তা করবে। এই মুহুর্তে গৃহবন্দি সব পড়ুয়া। তাই তাঁদের মানসিকদিকটি বিচার করেই টেক্সবুক এবং সিলেবাসের মধ্যে থেকেই নেওয়া হচ্ছে এই কাজ। গোটা পরিকল্পনাটি এভাবে সাজানো হয়েছে যেখানে ছাত্রছাত্রীরা শিখতে পারবে। এমনকি শুধু বইয়ের পাতায় নয়, ঘরে বসেই সেই কাজগুলির মাধ্যমে প্র্যাকটিকাল কাজও শিখতে পারবে পড়ুয়ারা।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Due to lockdown cbse likely to reduce syllabus for classes 9 to 12