বড় খবর

‘ই-বিদ্যা’য় জোর, অনলাইন শিক্ষাব্যবস্থায় অভিনব পদক্ষেপ কেন্দ্রের

অনলাইনে পড়াশোনার জন্য যে যে চ্যানেল খোলা হবে তার জন্য বেসরকারি ডিটিএইচ সংস্থার সঙ্গে আলোচনা করা হবে।

পাঁচ পর্যায়ে প্রধানমন্ত্রী ঘোষিত ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজের ব্যাখ্যা দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। রবিবার তিনি জানিয়েছেন,অনলাইন এডুকেশন নিয়ে ভাবনাচিন্তা করছে কেন্দ্র। আগামীদিনে অনলাইনে পঠনপাঠন অপরিহার্য ভুমিকা নিতে চলেছে বলে মনে করছে বিশিষ্ট মহল। তাই অর্থমন্ত্রী জানিয়েছেন, ই-বিদ্যা প্রকল্পের মাধ্যমে অনলাইন শিক্ষা দেওয়া হবে। দ্বাদশ শ্রেণি পর্যন্ত প্রতিটা ক্লাসের আলাদা আলাদা টেলিভিশন চ্যানেল তৈরি করা হবে। বিশেষ ভাবে সক্ষম শিক্ষার্থীদের আলাদা ই-স্টাডি মেটেরিয়াল তৈরি হবে।

অর্থমন্ত্রী জানিয়েছেন, শীর্ষস্থানীয় ১০০ টি বিশ্ববিদ্যালয়কে ৩০ মে নাগাদ অনলাইনে কোর্স শুরু করার অনুমতি দেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে আইআইটি, আইআইএম সহ ন্যাশেনাল ইনস্টিটিউট। অনলাইনে পড়াশোনার জন্য যে যে চ্যানেল খোলা হবে তার জন্য বেসরকারি ডিটিএইচ সংস্থার সঙ্গে আলোচনা করা হবে।

এএনআইয়ের খবরে বলা হয়েছে, “অর্থমন্ত্রী জানিয়েছেন, যাদের ইন্টারনেট নেই তাদের কাছে পৌঁছে দেওয়ার জন্য সরকার ডিটিএইচ চ্যানেল চালু হবে, মোট ১২ টি চ্যানেল যুক্ত করা হবে”।

স্বয়ং প্রভা, এইচআরডি মন্ত্রকের ফ্রি-টু-এয়ার এডুকেশন চ্যানেল, যা ৩২ টি ডিটিএইচ চ্যানেলের একটি দল। যারা শিক্ষাগত সামগ্রী সরবরাহ করে। চ্যানেলগুলি কলা, বিজ্ঞান, বাণিজ্য, পারফর্মিং আর্টস, সামাজিক বিজ্ঞান এবং মানবিক বিষয়, প্রযুক্তি, চিকিত্সা এবং কৃষির মতো বিষয়ে লেখাপড়া করাবে।

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: E vidya programme to online courses top announcements on education by fm nirmala sitharaman

Next Story
CBSE Class 10th, 12th Date Sheet 2020: আজ বিকেল ৫টায় ঘোষণা সিবিএসই-র দশম-দ্বাদশের পরীক্ষাসূচী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com