scorecardresearch

বড় খবর

পাকিস্তানের ডিগ্রি স্বীকৃত নয় ভারতে, মিলবে না চাকরি, সাফ জানাল UGC-AICTE

এর আগে পাকিস্তান অধিকৃত কাশ্মীরের প্রতিষ্ঠানেও শিক্ষা গ্রহণ করা যাবে না, এমন নির্দেশ জারি করা হয়েছিল

পাকিস্তানের ডিগ্রি স্বীকৃত নয় ভারতে, মিলবে না চাকরি, সাফ জানাল UGC-AICTE
প্রতীকী ছবি

এবার শিক্ষাব্যবস্থায় পাকিস্তানের বিরুদ্ধে কড়া পদক্ষেপ ভারত সরকারের। ভারতের কোনও পড়ুয়া কিংবা প্রবাসী ভারতীয়রা কেউই পাকিস্তানের কোনও শিক্ষা-প্রতিষ্ঠান থেকে ডিগ্রি অর্জন করতে পারবেন না এমনটাই নির্দেশ দেওয়া হয়েছে, ইউজিসি এবং AICTE এর তরফ থেকে। সেখানের কোনও শিক্ষা প্রতিষ্ঠানের ডিগ্রি ভারতে পরবর্তীতে চাকরি কিংবা উচ্চ শিক্ষার ক্ষেত্রে গ্রহণীয় নয়।

তবে যারা অভিবাসী এবং তাদের সন্তানদের মধ্যে যারা পাকিস্তানে উচ্চ শিক্ষার ডিগ্রি অর্জন করেছে, অবশ্যই দেখতে হবে যে তারা ভারত থেকে নাগরিকত্ব পেয়েছেন কিনা এবং পরবর্তীতে এমএইচএ থেকে নিরাপত্তা ছাড়পত্র পাওয়ার পরেই তারা ভারতে চাকরির জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। এমনকি ভারতীয় পড়ুয়া যারা চিনে উচ্চ শিক্ষা গ্রহণের পরিকল্পনা করছে তাদেরও সতর্ক করা হয়েছে। পূর্বে অনুমতি ছাড়া সেই দেশে অনলাইন শিক্ষার মাধ্যমে প্রাপ্ত ডিগ্রিকে ভারতে স্বীকৃতি দেওয়া হবে না।

কিন্তু হঠাৎ এই সিদ্ধান্তের কারণ? ২০২০ সালে করোনা মহামারীর পর থেকে চিন সমস্ত ভিসা স্থগিত রাখে। সেই কারণেই শিক্ষার জন্য চিনে পাড়ি দেওয়ার বিষয়ে এই পরামর্শ দেওয়া হয়। নির্দেশে বলা হয়েছে, সংশ্লিষ্ট সকলকে জানানো হচ্ছে, উচ্চ শিক্ষার জন্য পাকিস্তান যাওয়া যাবে না। যে কোনও ভারতীয় নাগরিক এবং প্রবাসী ভারতীয়রা পাকিস্তানের কোনও কলেজ থেকে ডিগ্রি কিংবা ভর্তি হতে চাইলে সেই শিক্ষাগত যোগ্যতার কোনও স্বীকৃতি ভারত সরকার এবং তাদের প্রতিষ্ঠান থেকে দেওয়া হবে না। পরবর্তীতে ভারতে উচ্চশিক্ষা এবং চাকরিতে তারা সুযোগ পাবেন না।

AICTE এর চেয়ারম্যান অনিল সহস্রব্ধের মতে, ভারতের পড়ুয়াদের জানা উচিত কোন দেশ থেকে তারা ডিগ্রি অর্জন করতে পারবে। ভারতীয় বিধিবিধানের সঙ্গে সমতা ছাড়া কোনও ডিগ্রি এখানে ধার্য হবে না। অন্যদিকে ইউজিসি চেয়ারম্যান যোগদেশ কুমার বলেন, ভারতের পড়ুয়াদের স্বার্থেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উচ্চশিক্ষায় বিদেশ যাওয়ার আগে সবকিছু জেনে নেওয়া আবশ্যিক।

একদিকে করোনা মহামারী অন্যদিকে ইউক্রেন রাশিয়া যুদ্ধের কারণে ভারতের বহু পড়ুয়া বিদেশ ছেড়ে নিজেদের দেশে ফিরে এসেছেন। তাদের শিক্ষা এখনও সম্পূর্ন নয়, অদূর ভবিষ্যতে তাদের নানা ধরনের অসুবিধার সম্মুখীন হতে হবে। তারা সেই দেশে আর ফিরে যেতে পারছেন না, এতে শিক্ষা অসম্পূর্ণ থেকে যাওয়ার দুশ্চিন্তায় আছেন সকলেই। এর আগেও ২০১৯ সালে পাকিস্তান অধিকৃত কাশ্মীরের প্রতিষ্ঠানেও ভর্তির বিরুদ্ধে পরামর্শ জারি করা হয়েছিল।

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Education degree india banned to study in pakistan