scorecardresearch

বড় খবর

প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে সেরা ট্যাবলোর শিরোপা পেল শিক্ষা মন্ত্রক

বেদ থেকে ভার্চুয়াল শিক্ষা – সেরার শিরোপা শিক্ষা মন্ত্রকের

প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে সেরা ট্যাবলোর শিরোপা পেল শিক্ষা মন্ত্রক
শিক্ষা মন্ত্রকের ট্যাবলো

শিক্ষার জয় সর্বত্রই! প্রতিবছরের মত প্রজাতন্ত্র দিবস উপলক্ষে দিল্লির রাজপথে এবারও অনুষ্ঠিত হয় কুচকাওয়াজ এবং ট্যাবলো প্রদর্শন। সেই অনুষ্ঠানের সেরার সেরা শিরোপা পেয়েছে শিক্ষা মন্ত্রকের ট্যাবলো। শুক্রবার টুইটার অ্যাকাউন্ট থেকেই তারা জানিয়েছেন এই সুখবর। জাতীয় শিক্ষা নীতি ওপর ভিত্তি করেই এই ট্যাবলো বানানো হয়। 

শিক্ষা মন্ত্রনালয় থেকে জানানো হয়, এ এক গর্বের মুহূর্ত। ৭৩ তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে শ্রেষ্ঠ শিরোপা অর্জন করেছে এই ট্যাবলো। শিক্ষা ক্ষেত্রের প্রথম পর্যায়, বেদ থেকে মেটাভার্স – সবকিছুই তুলে ধরা হয়েছিল এই ট্যাবলোয়।  পুরনো সময়ে বেদ, উপনিষদ থেকে গুরু পাঠশালায় শিক্ষাদান। এমনকি নালন্দা বিশ্ববিদ্যালয়ের মত বিশ্ববিখ্যাত প্রতিষ্ঠানের গুরুত্ব বোঝানো হয়েছিল এই ট্যাবলোর মাধ্যমে। দেশ বিদেশে ভারতীয় শিক্ষার প্রসার এবং সম্মাননার কথাও বলা হয়। 

শুধু তাই নয়। আরেকভাগে টেকনোলজি থেকে শিক্ষার অগ্রগতি তথা বৈজ্ঞানিক আবিষ্কার – ছাত্র ছাত্রীদের একত্রে কাজ করার দিক তুলে ধরা হয়েছে। শিক্ষার্থীরা মূকাভিনয় এবং দক্ষতার চিত্র ফুটিয়ে তুলেছেন সঙ্গে ভার্চুয়াল শিক্ষার বিষয়টিকেও ভুলে যাননি তারা। প্রাচীন থেকে বর্তমান প্রজন্মের বিজ্ঞানী, সাহিত্যিক ও মনীষীদের ছবি সবকিছুই ছিল এই ট্যাবলোতে। 

শিক্ষা মন্ত্রকের তরফে ধর্মেন্দ্র প্রধান জানিয়েছেন সাধুবাদ। শিক্ষার এমন জয় দেখে তিনি বেশ আপ্লুত। সঙ্গেই ভারতীয় শিক্ষার অতীত বর্তমান এবং ভবিষ্যতকে তুলে ধরার যে অভিনব প্রয়াস, তাকেও কুর্নিশ জানিয়েছেন তিনি।

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Education ministry won as the best ever tableau in 73rd republic day