scorecardresearch

বিশেষ চাহিদা সম্পন্নদের পাশে রাজ্য, ভর্তি নিতে ‘চাপ’ বেসরকারি স্কুলকে

পড়ুয়াদের স্বার্থে তাঁদের পাশে দাঁড়িয়েছে রাজ্য

পড়ুয়াদের মধ্যে অসন্তোষ!

স্কুলে ভর্তির অপেক্ষায় কম করে ২০০০ পড়ুয়া। বিশেষ চাহিদা সম্পন্ন শিশু, অর্থনৈতিক ভাবে দুর্বল পড়ুয়া এবং সুবিধা থেকে বঞ্চিত পড়ুয়াদের বেসরকারি বিদ্যালয়ের অধীনস্থ বিভাগে আজও ভর্তির সুযোগ হয়নি। রাজ্য শিক্ষা বিভাগের তরফে তাদের ভর্তির জন্য নির্দেশিকা জারি করেছে।

গত দুইবছর ধরে দিল্লির এই স্কুলগুলোর একই হাল। শিশুরা বিশেষ করে এই তিন বিভাগীয় আওতায় ভর্তি হতে পারেননি। গত সপ্তাহে ন্যাশনাল কমিশন ফর প্রটেকশন অফ চাইল্ড রাইটস এর মুখ্য সচিব নরেশ কুমারকে এই সংক্রান্ত তলব করা হয়েছে। শিশুদের ভর্তি এখনও সম্পন্ন হয়নি এই নিয়েও তাকে চিঠির মাধ্যমে জানানো হয়েছে। এদিকে NCPCR সূত্রে খবর, সঠিক পর্যালোচনা করে দেখা গেছে ২০২২-২৩ সালে সংরক্ষিত আসনের বেশিরভাগই এখন সম্পূর্ন। ৩৩,০০০ এর মধ্যে কম করে ২৭,০০০ টি সিটে ভর্তি হয়েছেন পড়ুয়ারা। সুতরাং আতঙ্কের কোনও বিষয় নেই।

শিক্ষা দফতরের তরফে জেলা আধিকারিকদের দেওয়া হয়েছে চিঠি। ২৪ শে জুনের মধ্যেই ভর্তি হওয়ার কথা ছিল। সেই তারিখ পর্যন্তও অনেক ছাত্র – ছাত্রী ভর্তি হতে পারেনি। সমস্ত বেসরকারি স্কুলগুলোতে ভর্তির প্রক্রিয়া চটজলদি শুরু করার কথা বলা হয়েছে। আদৌ প্রার্থীরা ভর্তি হতে গিয়ে প্রত্যাক্ষিত হচ্ছেন কিনা সেই নিয়ে কথা বলা হয়েছে। স্কুল দ্বারা যদি কোনওরকম অসুবিধা হয় তবে সত্বর জানানোর নির্দেশও দেওয়া হয়েছে।

এই মাসের শুরুতেই নোটিশের মাধ্যমে জানানো হয়, বিশেষ চাহিদা সম্পন্ন শিশুরা- এমনকি আর্থিকভাবে যারা সহায়ক নয় তাঁদের ভর্তি সংক্রান্ত অভিযোগ পাওয়া গিয়েছে। এবং এই সংরক্ষিত আসনে আর কেউ ভর্তি হতে পারবে না। তাই পরবর্তীতে যেন এই ধরনের আর কোনও অসুবিধা না হয়।

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Ews category students to admitted in schools