বড় খবর

কোভিড যোদ্ধাদের সন্তানদের জন্য সংরক্ষিত পাঁচটি MBBS সিট, বড় ঘোষণা স্বাস্থ্য মন্ত্রীর

এবার নয়া নিয়ম আনল কেন্দ্র। কোভিড যোদ্ধাদের সন্তানদের জন্য মোট আসনের মধ্যে পাঁচটি আসন সংরক্ষণের সিদ্ধান্তের কথা বৃহস্পতিবার ঘোষণা করল কেন্দ্র।

করোনায় বিভিন্ন ক্ষেত্রে পরিস্থিতিতে বদল এসেছে। কর্ম থেকে শিক্ষা, পরীক্ষা বেশ কিছু নিয়মে বদল ঘটাতে বাধ্য হয়েছে সরকার। তেমনই ডাক্তারি পরীক্ষা অর্থাৎ এমবিবিএস (MBBS)- পরীক্ষায় এবার নয়া নিয়ম আনল কেন্দ্র। কোভিড যোদ্ধাদের সন্তানদের জন্য মোট আসনের মধ্যে পাঁচটি আসন সংরক্ষণের সিদ্ধান্তের কথা বৃহস্পতিবার ঘোষণা করল কেন্দ্র।

২০২০-২১ শিক্ষাবর্ষের জন্য ‘কোভিড যোদ্ধাদের ওয়ার্ডস’ নামে একটি নতুন বিভাগ চালু করেছে। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা: হর্ষ বর্ধন বলেন, কোভিডের কারণে জীবন হারানো বা কোভিড-সম্পর্কিত দুর্ঘটনাক্রমে মারা যাওয়া করোনা যোদ্ধাদের সন্তানদের জন্য এই সিদ্ধান্ত। সেই সকল পড়ুয়াদের বাছাই ও মনোনয়নের জন্য এই আসন বরাদ্দ থাকবে। মন্ত্রী বলেন, “এটি নি:স্বার্থভাবে দায়িত্ব পালন করে এমন সমস্ত কোভিড যোদ্ধাদের আত্মত্যাগকে সম্মান জানাবে।” তিনি উল্লেখ করে বলেছেন, রাজ্য বা ইউটি সরকার এই বিভাগের জন্য যোগ্যতা ঠিক করবে।

মন্ত্রক এক বিবৃতিতে বলেছে, “জাতীয় পরীক্ষা সংস্থা কর্তৃক পরিচালিত NEET-2020 এ প্রাপ্ত র‌্যাঙ্কের ভিত্তিতে অনলাইন আবেদনের মাধ্যমে প্রার্থীদের বাছাই করা হবে মেডিকেল কাউন্সিল কমিটি (এমসিসি) দ্বারা। বেসরকারী হাসপাতালের কর্মচারী এবং অবসরপ্রাপ্ত / স্বেচ্ছাসেবক / স্থানীয় নগর সংস্থা / চুক্তিবদ্ধ / দৈনিক মজুরি / অ্যাড-হক / আউটসোর্স স্টাফ দ্বারা রাজ্য / কেন্দ্রীয় হাসপাতাল / কেন্দ্রীয় / রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলির, হাসপাতালগুলি / জাতীয় ইনস্টিটিউটগুলি (আইএনআই) / COVID-19 সম্পর্কিত দায়িত্বগুলিতে থাকা সবই অন্তর্ভুক্ত রয়েছে।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Five mbbs seats reserved for covid warriors children harsh vardhan

Next Story
‘অন্য ধর্ম জানাটাও গুরুত্বপূর্ণ’, দাবি ইসলামিক স্টাডিজের এন্ট্রান্সে প্রথম হয়ে নজির গড়া শুভমের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com