বড় খবর

আগামী বছর থেকে আইআইটি ও এনআইটিতে মাতৃভাষায় পড়াশুনো করার সুযোগ

আগামী বছর যাতে এই সব শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতে মাতৃভাষায় পড়াশোনা করানো শুরু করা যায় তার প্রস্তাব নেওয়া হয় একটি বৈঠকে।

আগামী শিক্ষাবর্ষ থেকে এবার মাতৃভাষাতেই পড়াশোনা করা যাবে দেশের শীর্ষস্থানীয় ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট আইআইটি ও এনআইটিতে। দেশের কিছু ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি ও ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি, যেখানে ইঞ্জিনিয়ারিং পড়ানো হয়, সেখানে এই সুযোগ পাওয়া যাবে। সাধারণত দেশের শীর্ষ শিক্ষা কেন্দ্রগুলিতে ইংরেজিতেই পড়ানো হয়ে থাকে।

আগামী বছর যাতে এই সব শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতে মাতৃভাষায় পড়াশোনা করানো শুরু করা যায় তার প্রস্তাব নেওয়া হয় একটি বৈঠকে। বৃহস্পতিবার তা জানিয়েছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী রমেশ পোখরিয়াল। প্রসঙ্গত, এ বছর গ্রহণ হওয়া জাতীয় শিক্ষা নীতির অংশ হল টেকনিক্যাল শিক্ষা মাতৃভাষায় পড়ানো।

বিভিন্ন পরিকল্পনা নিয়ে মন্ত্রকের পর্যালোচনা বৈঠকে শিক্ষা মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক ইউজিসিকে নির্দেশ দেন যে সব বৃত্তি ও ফেলোশিপ যেন সঠিক সময়ে বন্টন করা হয় এবং এ বিষয়ে সহায়তা কেন্দ্র খোলার কথাও বলা হয়। তিনি শিক্ষার্থীদের সমস্ত অভিযোগ তাৎক্ষণিকভাবে সমাধানেরও নির্দেশনা দিয়েছিলেন। সরকারি বিবৃতিতে বলা হয়েছে, ‘কারিগরি শিক্ষা শুরু করার একটি চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে, বিশেষত মাতৃভাষায় শিক্ষা দেওয়া ইঞ্জিনিয়ারিং কোর্সগুলি আগামী শিক্ষাবর্ষ থেকে শুরু হবে। এর জন্য কিছু আইআইটি ও এনআইটিকে তালিকাভুক্ত করা হয়েছে।’

তিনি বলেন, ‘‌শিক্ষার্থীদের সার্বিক বিকাশ এবং দেশের শিক্ষাব্যবস্থার রূপান্তর সাধনের লক্ষ্যে মন্ত্রকের সকল কর্মকর্তা জাতীয় শিক্ষা নীতির যথাযথ প্রয়োগ নিশ্চিত করতে কাজ করছেন।’‌ সরকারি বিবৃতিতে এও বলা হয়েছে, ‘‌জাতীয় টেস্টিং এজেন্সি বিভিন্ন বোর্ডে বিদ্যমান পরিস্থিতি যাচাইয়ের পর প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য পাঠ্যক্রম নিয়ে আসবে।’‌

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: From 2021 iit nit deliver courses in regional languages

Next Story
২০২১ মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষার সিলেবাস কমল ৩০-৩৫ শতাংশ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com